বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০৬:৩৮ অপরাহ্ন

News Headline :
বগুড়ায় বেগম রোকেয়া দিবসে ৫ নারী পেলেন জয়িতা সম্মাননা বগুড়ায় বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত সিরাজগঞ্জ কামারখন্দ উপজেলায় দুর্নীতি বিরোধী দিবস পালিত সাপাহারে বেগম রোকেয়া দিবসে জয়িতাদের সম্বর্ধনা নন্দীগ্রামে ইউপি নির্বাচনে প্রতিদ্ব›দ্বী প্রার্থীদের সাথে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের মতবিনিময় সভা রাজশাহীর ছাত্রলীগ নেতা শাহিন হত্যায় ৯ জনের ফাঁসি, ২২ জনের যাবজ্জীবন পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর কুমিল্লা এলাকা পরিচালক নির্বাচিত হলেন সাংবাদিক সৈয়দ আহাম্মদ লাভলু দুর্নীতিবাজদের সামাজিকভাবে বয়কট করতে হবে : রাষ্ট্রপতি বগুড়ার ধুনটে ইউপি সদস্য মুক্তা তার নির্বাচনী প্রতিশ্রুতি রাখলেন বগুড়ায় মুজিব মঞ্চ পরিষ্কার করল ছাত্রলীগ কর্মীরা

ঈদ না আসতেই বাড়ছে মসলার দাম

যমুনা নিউজ বিডিঃ পবিত্র ঈদুল আজহার এখনো বাকি প্রায় এক মাস। কিন্তু তার আগেই বাড়ছে বিভিন্ন মসলার দাম। গতকাল রাজধানীর বাজারে এক দিনেই বেড়েছে এমন মসলার মধ্যে রয়েছে আদা, শুকনো মরিচ ও হলুদ। এর মধ্যে আদার দাম বেড়েছে সবচেয়ে বেশি।

রাজধানীর শান্তিনগর ও কাওরান বাজারসহ কয়েকটি বাজারে খোঁজ নিয়ে মসলার দাম বাড়ার এ তথ্য জানা যায়। ব্যবসায়ীরা বলেছেন, কোরবানির ঈদে সব সময়ই মসলার চাহিদা বেশি থাকে। এজন্য দাম কিছুটা বাড়তি। কিন্তু এখনো তো ঈদের অনেক সময় বাকি? এ প্রশ্নে ব্যবসায়ীরা জানান, বাজারে চাহিদার তুলনায় আদার সরবরাহ কম। বিভিন্ন কারণে চীন থেকে আদা আমদানির পরিমাণ কমেছে। এর প্রভাব পড়েছে ভারত ও মিয়ানমার থেকে আমদানি করা আদার দামের ওপরও।

বাজারে আমদানিকৃত আদা মানভেদে ১৫০ থেকে ১৭০ টাকায় বিক্রি হয়। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ১২০ থেকে ১৫০ টাকা কেজিতে। এছাড়া দেশি আদার কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়। তবে নিম্নমানের আদা ৯০ থেকে ১০০ টাকা কেজির মধ্যে পাওয়া যাচ্ছে। আদার পাশাপাশি দাম বেড়েছে হলুদেরও। আমদানিকৃত হলুদের দাম না বাড়লেও প্রতি কেজি দেশি হলুদে বেড়েছে ২০ টাকা।

বাজারে দেশি হলুদের কেজি বিক্রি হয় ১৬০ থেকে ২২০ টাকা। আর আমদানিকৃত হলুদ বিক্রি হয় ১৪০ থেকে ১৮০ টাকা। এদিকে দেশি শুকনো মরিচের দাম কমলেও বেড়েছে আমদানিকৃত মরিচের দাম। গতকাল বাজারে কেজিতে ১০ টাকা কমে প্রতি কেজি দেশি শুকনো মরিচ ১৭০ থেকে ২০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। আর আমদানিকৃত শুকনো মরিচ কেজিতে ২০ টাকা বেড়ে ২৪০ থেকে ২৮০ টাকায় বিক্রি হয়।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com