সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০২:১৩ পূর্বাহ্ন

ফল খান ক্যালোরি জেনে

যমুনা নিউজ বিডিঃ গ্রীষ্মকাল মানেই রসালো ফলের মৌসুম। বাজারে এখন দেখা মেলে মিষ্টি স্বাদের নানান ফল। যা স্বাস্থ্যের পক্ষেও বেশ উপকারী। তবে পুষ্টিকর এসব ফল কখন খাওয়া শরীরের জন্য সবচেয়ে ভালো তা অনেকেই জানেন না।

পুষ্টিবিদ তামান্না চৌধুরী জানালেন ফল খাওয়ার সঠিক সময়। তিনি বলেন, খালি পেটে ফল খেলে হজমের সমস্যা দেখা দিতে পারে। আবার ভর-পেট খাবার খেয়ে যদি ফল খান, তবুও অস্বস্তি ও হজমের সমস্যা হতে পারে।

তাই ফল খাওয়ার সব চেয়ে ভালো সময় হচ্ছে সকালে নাস্তা ও দুপুরের লাঞ্চের মাঝে ১১ টার দিকে। এসময় অনেকেই হালকা কিছু খাবার খান। অন্য খাবারের পরিবর্তে এক বাটি মৌসুমী ফল খেলে অনেক বেশি উপকার পাওয়া যায়।

আর দুপুরে বা রাতের খাবারের সময় যদি ফল খেতে চান, তবে অবশ্যই নিয়মিত যে পরিমাণ খাবার খান, তার চেয়ে পরিমাণে কমিয়ে খাবেন। সেই পরিমাণে ফল খেতে পারেন।

ফল খুব পছন্দের ও উপকারী হলেও খেতে হবে কিন্তু ক্যালোরি হিসাব করে। যেমন- মাঝারি মাপের একটি আম থেকে আমরা ২০০, ১ কাপ কাঁঠাল থেকে ১৫৫ ক্যালোরি পাই। যারা ওজন কমানোর চেষ্টায় থাকেন, তারা যদি এই পরিমাণে বাড়তি ক্যালোরি যোগ করেন প্রতিদিনের খাবারের সঙ্গে, তাহলে ওজন কিন্তু বেড়ে যাবে।

যদি ডায়াবেটিকস থাকে, তবে অন্য ফলের পরিবর্তে মাঝে মাঝে আধা কাপ মিষ্টি ফল খেতে পারবেন বলেও জানান তামান্না চৌধুরী।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com