বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১২:৩২ অপরাহ্ন

আর্থিক প্রতিষ্ঠানের সাইবার সিকিউরিটি নিশ্চিতের নির্দেশ

যমুনা নিউজ বিডিঃ দেশে কার্যরত ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে সাইবার সিকিউরিটি নিশ্চিত করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ‌সোমবার (২১ জুন) বাংলা‌দেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি ক‌রা হয়েছে।

এতে বলা হয়, সাইবার সিকিউরিটি নিশ্চিত এবং ডাটাবেজের নিয়মিত ব্যাকআপ সংরক্ষণ নিশ্চিতের জন্য প্রত্যেক আর্থিক প্রতিষ্ঠানে সাইবার সিকিউরিটি ম্যানেজমেন্ট টিম গঠন করতে হবে।

সার্কুলারে আরও বলা হয়, সাইবার সিকিউরিটি ম্যানেজমেন্ট টিমকে আইসিটি সিকিউরিটি এবং সিস্টেমের ব্যাকআপ সংক্রান্ত প্রতিষ্ঠানের সামগ্রিক অবস্থা নিয়মিত পরিচালনা পর্ষদ সভায় উপস্থাপন করতে হবে। ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগু‌লো‌কে ন্যূনতম প্রতি কর্মদিবস শেষে সামগ্রিক লেজার, ডাটাবেজ এবং ব্যাকআপ সংগ্রহ করে গাইডলাইন্স অনুযায়ী তা যথাযথভাবে সংরক্ষণের বিষয়টি নিশ্চিত করতে হবে।

সর্বোপরি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর আইটি ঝুঁকিগুলো কার্যকর ও ফলপ্রসূভাবে মোকাবিলা করার লক্ষ্যে ২০০৫ সালে প্রবর্তিত ও ২০১০ এবং ২০১৫ সালে সংশোধিত গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি ফর ব্যাংক অ্যান্ড নন-ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনের পরিপালন প্রত্যেক আর্থিক প্রতিষ্ঠানকে নিশ্চিত করতে হবে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com