বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১২:৪১ পূর্বাহ্ন

শোল-মটরশুঁটির ঝোল

যমুনা নিউজ বিডিঃ মাছে ভাতে বাঙালির একবেলাও মাছ ছাড়া যেন চলেই না। মাছের ঝোল ভাত বাঙালির খুবই পছন্দের খাবার। তবে রোজ রোজ একই মাছের ঝোল বা ভুনা খেতে কি আর ভালো লাগে? তাই স্বাদ বদলাতে আর পরিবারের সবাইকে খুশি করতে মাঝে মাঝে রেসিপি বদলাতেই পারেন।

আবার অতিথি আপ্যায়নেও রাখতে পারেন মাছের এই পদটি। শোল মাছতো অনেক ভাবেই খেয়েছেন। তবে শোল-মটরশুঁটির ঝোল খেয়েছেন কী এখনো? না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন শোল মাছের এই পদটি। শোল-মটরশুঁটির ঝোল খেতে খুবই সুস্বাদু। রান্না করতেও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক শোল-মটরশুঁটির ঝোল তৈরির রেসিপিটি-

উপকরণ: শোল মাছ ৭ পিচ, মটরশুঁটি ৩ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৪টি, ধনিয়া পাতা কুচি ২ টেবিল চামচ, তেল ৪ টেবিল চামচ, লবণ দেড় চা চামচ।

প্রণালী: প্রথমে মাছগুলো হলুদ, মরিচ ও লবণ মেখে হালকা ভেজে নিন। এবার মটরশুঁটি সিদ্ধ করে রাখুন।
পাত্রে মাছ ভাজার তেলে পেঁয়াজ কুচি হালকা ভেজে সব বাটা ও গুঁড়া মশলা দিয়ে কষিয়ে নিন। এবার মটরশুঁটি দিয়ে ৫ মিনিট ঢেকে রান্না করুন। মাছ ও কাঁচা মরিচ দিয়ে আরো ৫ মিনিট ঢেকে রান্না করে নামানোর আগে ধনিয়া পাতা কুচি ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার শোল-মটরশুঁটির ঝোল।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com