বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১২:৫১ পূর্বাহ্ন

পরিবেশ বিপর্যয় ও স্বাস্থ্য রক্ষায় বৃক্ষরোপনের বিকল্প নেই

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এবারের প্রতিপাদ্য ‘বাস্তুতন্ত্র পুনরুদ্ধার’ বাস্তবায়নের আলোকে বগুড়ার শাজাহানপুরে গাছ ও মাস্ক বিতরণ করা হয়েছে।  শনিবার বেলা ৩টার দিকে উপজেলার ডেমাজানি সরকারি কমরউদ্দিন ইসলামিয়া কলেজ মাঠে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।  এ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভলপমেন্ট (এএলআরডি) এর সহযোগিতায় গাছ ও মাস্ক বিতরণ অনুষ্ঠানটি অদম্য যুব ফোরাম বাস্তবায়ন করে।  এতে প্রধান অতিথি ছিলেন, বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান একেএম আসাদুর রহমান দুলু।

এসময় তিনি বলেন, পরিবেশ বিপর্যয় ও স্বাস্থ্য সুরক্ষায় বৃক্ষরোপনের বিকল্প নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ৩টি করে বৃক্ষরোপন করে বিশ্ব পরিবেশ দিবসের কর্মসূচি বাস্তবায়ন করতে পারলে পরিবেশের ভারসাম্য রক্ষা হবে। দেশের লোক সংখ্যা যেভাবে বাড়ছে কিন্তু আয়তন বাড়ছে না। জনসংখ্যার চাপে পরিবেশের বিপর্যয় ঘটতে পারে। এ থেকে পরিত্রান পেতে হলে সুজলা-সুফলা শস্য-শ্যামলা এ দেশকে সবুজের সমারোহে সাজাতে পারলে এবং স্বাস্থ্য বিভাগের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য সুরক্ষা করলে কোভিড-১৯ এর প্রার্দুভাব হতে পরিত্রান পেতে পারি। পরিবেশই প্রাণের ধারক জীবনী শক্তির বাহক। গাছ-পালা ও পশু-পাখির পারস্পারিক সম্পর্কের প্রক্রিয়া আমাদের বজায় রাখতে হবে। পরিবেশ সুরক্ষায় এবং ক্রমবর্ধমান দূষন রোধে বণভূমি ও জীববৈচিত্র সংরক্ষণ করতে হবে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বেশি করে গাছ লাগানোর পাশাপাশি মাটি, পানি ও বায়ুর ওপর দূষণের চাপ কমিয়ে পরিবেশের বাস্তুতন্ত্র সুরক্ষা করতে হবে।

তিনি আরো বলেন, এ দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছে। মঙ্গার কবলে পড়ে অর্ধাহারে অনাহারে দিন কাটাতে হচ্ছে না কাউকে। মাথাপিছু আয় বৃদ্ধির পাশাপাশি নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ন তা করোনা অতিমারির সময় যথেষ্ট আচঁ করতে পেরেছি। পরিবেশ রক্ষায় সচেতনতা, প্রকৃতি ছাড়া মানুষের জীবন অসম্ভব, মানুষ ও পরিবেশ পৃথিবীর অঙ্গ এই বিষয়গুলির প্রতি গুরুত্ব দিতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ এ.এইচ এম শফিকুত তারিক এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সদস্য সচিব সাজেদুর রহমান সবুজ, আনোয়ার হোসেন খলিল, প্রতিষ্ঠানের শিক্ষক সাদেকুর রহমান, সহকারি শিক্ষক বেনজির রেজওয়ান, আওয়ামী লীগ নেতা মোমিনুল হক, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা সোহেল তানভীর, শহর স্বেচ্ছাসেবক লীগ নেতা মোতাহার হোসেন মিজু, অদম্য যুব ফোরামের সভাপতি সুমন রবিদাস, নির্বাহী পরিচালক শিপন কুমার রবিদাস, কোষাধ্যক্ষ সুজন রাজভর শিক্ষক রাকিব মন্ডলসহ প্রমুখ। -খবর বিজ্ঞপ্তী

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com