বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৪:৫৪ পূর্বাহ্ন

দরিদ্র জনগোষ্ঠীর উন্নয়নে ২ হাজার কোটি টাকা দিচ্ছে এডিবি

যমুনা নিউজ বিডিঃ দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও সামাজিক সুরক্ষা কর্মসূচি আরও শক্তিশালী করতে বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বর্তমান বাজার দরে বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ ২ হাজার ১২৫ কোটি টাকা।

ম্যানিলাভিত্তিক উন্নয়ন সংস্থা এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ জুলাই থেকে শুরু হওয়া ২০২১-২২ অর্থবছরের বাজেট সহায়তা হিসেবে এ ঋণ দেবে সংস্থাটি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত দুই দশকে বাংলাদেশ দারিদ্র্য হ্রাসে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। ২০০০ সালে বাংলাদেশে দারিদ্র্যের হার ছিল ৪৮ দশমিক ৯ শতাংশ, যা ২০১৯ সালের তথ্যানুযায়ী কমে দাঁড়িয়েছে ২০ দশমিক ৫ শতাংশে। কিন্তু অনেক মানুষ এখনো শুধু জীবনধারণের পর্যায়ে আছে। এ ছাড়া করোনা মহামারিতে দেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধির হার গত অর্থবছরে কমে গেছে।

এডিবির এ অর্থায়ন বাংলাদেশ সরকারকে সামাজিক সুরক্ষাগুলো শক্তিশালী করতে সহায়ক হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

এ বিষয়ে এডিবির দক্ষিণ এশিয়ার সামাজিক খাতবিষয়ক জ্যেষ্ঠ বিশেষজ্ঞ হিরোকো উচিমুরা শিরোশিই সংবাদ মাধ্যমকে বলেছেন, করোনার এই প্রাদুর্ভাব মোকাবিলার জন্য সামাজিক সুরক্ষায় সহায়তা বাড়ানো খুবই গুরুত্বপূর্ণ। দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও পুনরুদ্ধারে সামাজিক সুরক্ষা কর্মসূচি আরও শক্তিশালী করতে হবে বলেও মনে করেন তিনি।

কর্মসূচির মাধ্যমে ৬২ বছরের বেশি বয়সী নারীদের জন্য বয়স্ক ভাতা এবং ১৫০টি জেলা বা উপজেলায় বিধবা, নিঃসঙ্গ ও নিঃস্ব নারীদের ভাতার আওতায় আনা হবে। অবহেলিত নারীদের কাছে এর পরিধি আরও প্রসারিত হবে। অন্যান্য সংস্কারের মধ্যে রয়েছে ব্যাংক হিসাব খোলার জন্য উদ্বুদ্ধ করা ও মোবাইল আর্থিক পরিষেবা ব্যবহারে উৎসাহ দেয়া।

এর আওতায় প্রাতিষ্ঠানিক ও নীতিগত সংস্কার কর্মসূচি আছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। সামাজিক সুরক্ষা কর্মসূচি কেবল দারিদ্র্য বিমোচনের মধ্যে সীমাবদ্ধ না রেখে জীবনমান উন্নয়নের উদ্দেশ্যেও এই ঋণ সহায়তা ব্যবহৃত হবে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com