রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৯:১৫ পূর্বাহ্ন

আজ থেকে আবারো টিকাদান শুরু

যমুনা নিউজ বিডিঃ প্রায় দুই মাস পর আজ শনিবার (১৯শে জুন) থেকে আবারো শুরু হচ্ছে করোনার টিকাদান কার্যক্রম। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, রাজধানীর চারটি কেন্দ্রে নিবন্ধিতদের ফাইজারের টিকা দেয়া হবে। চীনের সিনোফার্মার টিকা দেয়া হবে মেডিকেল ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের। এজন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কেন্দ্র স্থাপন করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

চুক্তি অনুযায়ী ভারতের সিরাম ইন্সটিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা না পাওয়ায় গেলো ২৬শে এপ্রিল থেকে প্রথম ডোজের টিকা দেয়া বন্ধ করে দেয় স্বাস্থ্য অধিদপ্তর। তবে এ পর্যন্ত দুই ডোজ করে টিকা নিয়েছেন ১ কোটি ৮৪ হাজার ৩৭৭ জন। সরকারের হাতে রয়েছে এক লাখ ১৫ হাজার ৬২৩ ডোজ।

এরমধ্যে দুই দফায় চীন সরকারের দেয়া উপহার হিসেবে সিনোফার্মার ১১ লাখ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। প্রথম চালানের ৫ লাখ ডোজ টিকার প্রায় দুই লাখ সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ, নার্সিং ও মেডিকেল টেকনোলজি’র শিক্ষার্থীদের দেয়া হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে সারাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাড়ে তিন লাখ শিক্ষার্থী অগ্রাধিকার ভিত্তিতে চীনের টিকা পাবে। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজারের ১ লাখ ৬শ’ ডোজ টিকা রাজধানীর চারটি কেন্দ্রে দেয়া হবে। কেন্দ্রগুলো হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ও জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট।

মে মাসের প্রথম সপ্তাহে নিবন্ধন বন্ধ করার আগ পর্যন্ত টিকা নিতে নিবন্ধন করেছেন ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন। টিকা পাওয়া সাপেক্ষে আবারো নিবন্ধন শুরু করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com