শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৭:২২ অপরাহ্ন

News Headline :

হংকংয়ে পত্রিকা অফিসে তল্লাশি, প্রধান সম্পাদকসহ গ্রেপ্তার ৪

যমুনা নিউজ বিডিঃ হংকংয়ের জনপ্রিয় অ্যাপল ডেইলি পত্রিকা অফিসে তল্লাশি চালিয়েছে প্রায় ৫০০ পুলিশ। এরপর পত্রিকাটির প্রধান সম্পাদক রায়ান ল’সহ চারজন নির্বাহীকে তাদের বাড়ি থেকে গ্রেপ্তার করেছে তারা। এই পত্রিকার সঙ্গে সম্পর্ক আছে এমন তিনটি কোম্পানির ২৩ লাখ ডলার জব্দ করেছে। পুলিশের অভিযোগ, পত্রিকাটি রিপোর্ট প্রকাশ করে জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘন করেছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

উল্লেখ্য, এই পত্রিকাটির মালিক হংকংয়ের মিডিয়া মুঘল হিসেবে পরিচিত জিমি লাই। বিভিন্ন অভিযোগে তিনি এখন জেলে রয়েছেন। তার এই পত্রিকাটি চীনের নেতাদের সমালোচক বলে বেশ পরিচিত।

অভিযান শেষে পুলিশ সংবাদ সম্মেলনে বলেছে, ২০১৯ সাল থেকে অ্যাপল ডেইলি কমপক্ষে ৩০টি আর্টিক্যাল প্রকাশ করেছে। এসব রিপোর্টে হংকং এবং চীনের বিরুদ্ধে অবরোধ দিতে বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানানো হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, অ্যাপল ডেইলি লিমিটেড, অ্যাপল ডেইলি প্রিন্টিং লিমিটেড এবং এডি ইন্টারনেট লিমিটেডের সব সম্পদ জব্দ করা হয়েছে।

গত বছর বহুল বিতর্কিত নিরাপত্তা বিষয়ক আইন চালু হয় হংকংয়ে। তারপর প্রথম সারির কয়েক ডজন অধিকারকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাড়ে সাতটার দিকে অ্যাপল ডেইলি পত্রিকা অফিসে প্রবেশ করে পুলিশ। তারা সব প্রবেশ ও বহির্গমন পথ বন্ধ করে দেয়। এ সময় ফেসবুক একাউন্ট ব্যবহার করে পত্রিকা অফিস ঘটনা সরাসরি সম্প্রচার করেন সাংবাদিকরা।

পুলিশ বলেছে, তারা একটি মিডিয়া কোম্পানিতে তল্লাশি অভিযান চালিয়েছে। তাদের কাছে সাংবাদিকতা বিষয়ে তল্লাশি ও জব্দ করর ক্ষমতার অধীনে এ কাজ করা হয়েছে। ওদিকে অ্যাপল ডেইলি অনলাইনে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, পুলিশ সরাসরি রিপোর্টারদের কম্পিউটারে প্রবেশ করছে। এ ছাড়া আলাদাভাবে তারা পত্রিকাটির প্রধান সম্পাদক রায়ান ল, মূল প্রতিষ্ঠান নেক্সট ডিজিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা চিউং কিম-হাং, কু চৌ তাত-কুয়েন, অ্যাপল ডেইলির প্রকাশক চ্যান পুই-মান এবং পরিচালক চিউং চি-ওয়াই-এর বাসায় অভিযান চালায় এবং তাদেরকে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তার করা ব্যক্তিদের পরিচয় প্রকাশ করেনি পুলিশ। তবে তারা নিশ্চিত করেছে যে, ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বয়স ৪৭ থেকে ৬৩ বছরের মধ্যে। তারা বিদেশি কোনো দেশের সঙ্গে ঘনিষ্ঠতা অথবা বাইরের কোনো শক্তির সঙ্গে যোগসূত্র স্থাপন করছিল- যা জাতীয় নিরাপত্তাকে হুমকিতে ফেলতে পারে।

এক বছরের মধ্যে এই পত্রিকা অফিসে এটা দ্বিতীয় তল্লাশি। এর আগে গত বছর আগস্টে একবার তল্লাশি চালানো হয়েছিল। তখন জিমি লাই, তার ছেলেদের সহ ১০ জনকে গ্রেপ্তার করা হয়। বিবিসির সাংবাদিক ড্যানি ভিনস্টে বলছেন, জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে সাংবাদিকদের গ্রেপ্তার ঘটনা হংকংয়ে এটাই প্রথম। বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করেছেন হংকংয়ের নিরাপত্তা বিষয়ক প্রধান জন লি। তিনি বলেছেন, অ্যাপল ডেইলি যে কর্মকা- চালিয়ে যাচ্ছে তাতে তারা সাংবাদিকতাকে এমন একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করছে, যা জাতীয় নিরাপত্তাকে বিপন্ন করতে পারে। তিনি বলেন, এটা স্বাভাবিক কোনো সাংবাদিকতা নয়। তাদের থেকে অন্যদেরকে দূরত্ব বজায় রাখার অনুরোধ করেন তিনি। পত্রিকাটির কিছু রিপোর্টার বলেছেন, তারা এর ছাপা সংস্করণ অব্যাহত রাখার পরিকল্পনা নিয়েছে। কিন্তু তাদের আশঙ্কা বৃহস্পতিবার যে ঘটনা ঘটেছে সেটা হতে পারে অ্যাপল ডেইলি বন্ধের সূচনা।

হংকংয়ে গণতন্ত্রপন্থি আন্দোলকারীদের সমর্থন দেয়া প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে জিমি লাই অন্যতম। পোশাক ব্যবসা, মিডিয়া এবং নেক্সট ডিজিটাল প্রতিষ্ঠার মাধ্যমে তিনি কমপক্ষে ১০০ কোটি ডলারের মালিক। তাকে আটকের পর এখন জেলে রাখা হয়েছে। এর আগে তিনি বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, ভীতি প্রদর্শনের কাছে মাথা নত করবেন না।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com