শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৭:৪২ অপরাহ্ন

News Headline :

রাশিয়ার সরকারি সংস্থাগুলোতে চীনা হ্যাকারদের হামলা

যমুনা নিউজ বিডিঃ  আগামী ১৬ জুন সুইজারল্যান্ডের জেনেভায় প্রথমবারের মতো দ্বিপাক্ষিক বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জল্পনা বাড়ছে, সেখান থেকে উভয় দেশের মধ্যে সাইবার সুরক্ষা সহযোগিতা শুরুর ব্যাপারে ঘোষণা দিতে পারেন তারা। এর মাঝেই সাম্প্রতিক এক রিপোর্টে অভিযোগ উঠেছে যে, চীনের হ্যাকাররা রাশিয়ার সরকারি সংস্থায় সাইবার হামলা চালিয়েছে। খবর প্রকাশ করেছে দ্য ইকোনোমিকস টাইমস।

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র ভিত্তিক সাইবার নিরাপত্তা বিষয়ক মিডিয়া আউটলেট সাইবারস্কুপ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, গত বছর চীনের হ্যাকারদের দ্বারা রাশিয়ার সরকারি সংস্থাগুলো সাইবার হামলার শিকার হয়েছে।

একটি শীর্ষস্থানীয় সাইবার সুরক্ষা সংস্থা সেন্টিনেল ওয়ানের একটি গবেষণা উদ্ধৃত করে এ রিপোর্ট প্রকাশ করেছে সাইবারস্কুপ। ঘটনাচক্রে, এটি এমন সময়ে প্রকাশিত হলো যখন রাশিয়া ও মার্কিন প্রেসিডেন্ট জেনেভায় বৈঠকে মিলিত হতে যাচ্ছেন।

রাশিয়ান সরকারি সংস্থায় হ্যাক করার ক্ষেত্রে যে কোড ব্যবহৃত হয়েছে তা এশিয়ার সরকারগুলোকে লক্ষ্যবস্তু করার অনুরূপ। রাশিয়ার অন্যতম প্রধান নিরাপত্তা সংস্থা ফেডারাল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) ও টেলিকম ফার্ম রোস্টিকেলমের সাইবার ইউনিটের রিপোর্টের ওপর ভিত্তি করে প্রতিবেদন করেছে সেন্টিনেল ওয়ান।

হ্যাকাররা রাশিয়ার শীর্ষস্থানীয় প্রযুক্তি সরবরাহকারী ইয়ানডেক্স এবং মেল.আরউ ব্যবহার করেছে বলে অভিযোগ উঠেছে।

ঘটনাচক্রে, গত বছর মার্কিন কর্মকর্তারা প্রচারণা চালায় যে, রাশিয়া ও সাবেক সোভিয়েত ইউনিয়নের আওতাভুক্ত দেশগুলোর বিভিন্ন সরকারি সংস্থা টার্গেট করে সাইবার হামলা চালাচ্ছে চীনা হ্যাকাররা। তবে তারা সন্দেহের ভিত্তিতে এই প্রচারণা চালিয়েছিল। কিন্তু সম্প্রতি প্রকাশিত রিপোর্টের পর সাইবার নিরাপত্তা হুমকির বিরুদ্ধে চীন-রাশিয়ার সহযোগিতা নিয়ে বিতর্ক তুঙ্গে।

 

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com