সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৭ পূর্বাহ্ন

গত দুইদিনে ঢাকায় ফিরেছেন ২৩ লাখ মানুষ

যমুনা নিউজ বিডিঃ গত দুইদিনে ঢাকায় প্রবেশ করেছেন ২৩ লাখের বেশি মানুষ। আর গত চারদিনে এর মোট সংখ্যা ৩৪ লাখেরও বেশি। দেশের বিভিন্ন প্রান্তে পরিবারের সঙ্গে ঈদ করতে যাওয়া এসব মানুষ এখনও রাজধানীতে ফিরছেন।

ঢাকা ছেড়ে যাওয়া এবং ফেরত আসা মানুষের মোবাইল অপারেটরের তথ্যভাণ্ডার ও কল প্রবণতা বিশ্লেষণ করে বুধবার (১৯ মে) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য জানিয়েছেন।

মোস্তাফা জব্বার জানান, গত ১৫ মে চার লাখ ১২ হাজার ৭৬৩ জন, ১৬ মে ছয় লাখ ৬৪ হাজার ৩১৩ জন, ১৭ মে ১২ লাখ ৫ হাজার ৮৭৮ জন ও ১৮ মে ১১ লাখ ২৭ হাজার ৬৪৪ জন মোবাইল সিম ব্যবহারকারী ঢাকায় প্রবেশ করেছেন। যার মোট সংখ্যা ৩৪ লাখ ১০ হাজার ৫৯৮ জন।

মোস্তাফা জব্বারের দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গতকাল ও তার আগের দিন ঢাকায় সবচেয়ে বেশি মানুষ প্রবেশ করেছেন। এ সংখ্যাটি ২৩ লাখের বেশি। গত ৪ মে থেকে ১৫ মে পর্যন্ত ১২ দিনে এক কোটির বেশি মানুষ ঢাকা ছেড়েছেন।

গত চারদিনে ঢাকায় আসা মানুষদের মধ্যে গ্রামীণফোনের ১৫ লাখ ৪৩ হাজার ৯৬৫, রবির ৭ লাখ ১৬ হাজার ২৫৮, বাংলালিংকের ৯ লাখ ৭০ হাজার ১১ ও টেলিটকের ১ লাখ ৮০ হাজার ৫৮৪ ৩৬৪ জন গ্রাহক রয়েছেন।

মোস্তাফা জব্বার বলেন, এখানে তিনটি বিষয় জানা জরুরি। প্রথমত আমাদের দেশে প্রচলিত নিয়ম অনুযায়ী ১৮ বছরের নিচে কেউ সিম কার্ড কিনতে পারেন না। এই হিসাবটা শুধুমাত্র সিম ব্যবহারকারীদের নিয়ে করা হয়েছে।

দ্বিতীয়ত একজন ১৫টি পর্যন্ত সিম কিনতে পারেন। তৃতীয়ত অনেকেই একাধিক সিম মোবাইলে ব্যবহার করেন। সুতরাং এক্ষেত্রে ব্যক্তি হিসাব করলে চলবে না। ১৮ বছরের নিচে অনেকেই ঢাকার বাইরে গেছে। যাদের নামে কোনো সিম নেই। তাদের হিসাবটাও কিন্তু আসেনি। এসব হিসাব মিলিয়েই মোট পরিসংখ্যান বের করতে হবে।

তিনি বলেন, আমি এই হিসাবটি সংগ্রহ করেছি। আসলে কী পরিমাণ মানুষ ঢাকার বাইরে গেছেন এবং কী পরিমাণ মানুষ ফিরতে শুরু করেছেন তা জানা দরকার। লকডাউন শেষে হয়তো একটা পরিসংখ্যান তুলে ধরা হবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, কোন এলাকায় কত করোনা আক্রান্ত রোগী রয়েছেন তার হিসাবও আমাদের পক্ষে বের করা সম্ভব। আগেও বলেছিলাম এখনও বলছি, ঈদের নামে কতজন কী নিয়ে বাড়ি গেছেন আর কতজন কী নিয়ে ফেরত আসছেন তা ভবিষ্যতই বলতে পারবে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com