সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫৩ পূর্বাহ্ন

‘বাইডেন ট্রাম্পের চেয়ে ভালো হওয়ার কথা ছিল’

যমুনা নিউজ বিডিঃ বাইডেন ট্রাম্পের চেয়ে ভালো হওয়ার কথা ছিল, কিন্তু সে ইসরালয়েকে ফিলিস্তিনি শিশু হত্যার অনুমোদন দিচ্ছে’।

ছোট এক শিশুর হাতে লেখা এই প্ল্যাকার্ড এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচানায়। টুইটারে এই ছবি দেওয়া হয় শনিবার। এরপর অনেকেরই নজর কাড়ে প্ল্যাকার্ডের বক্তব্য।

তবে ওই শিশুর পরিচয় পাওয়া যায়নি। বিশ্বের বিভিন্ন দেশে ইসরায়েলের হামলাবিরোধী বিক্ষোভ হচ্ছে। তেমন কোনো এক বিক্ষোভেরই ছবি এটি।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েল গত সোমবার থেকে হামলা চালিয়ে আসছে। এ পর্যন্ত ১৮১ নাগরিক নিহত হয়েছে। যাতে শিশুর সংখ্যা ৪৭। এ হামলা থামাতে যুক্তরাষ্ট্রের উদ্যোগ আশা করা হলেও তারা ইসরায়েলেকে সমর্থন দিয়ে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করেছেন। শনিবার এই দুই নেতার সঙ্গে বাইডেন পৃথক ফোনালাপ করেন বলে হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে।

নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে গাজা থেকে হামাস ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর রকেট হামলা ঠেকাতে ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের প্রতি একনিষ্ঠ সমর্থনের বিষয়টি পুনর্ব্যক্ত করেন এবং ইসরায়েলে নির্বিচার রকেট হামলার নিন্দা জানান বাইডেন।

সিএনএন জানায়, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়ে ডেমোক্রেটদের মধ্যে মতবিরোধ তৈরি হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মানবাধিকার রক্ষার যে প্রতিশ্রুতি দিয়েছিলেন সেটি নিয়ে ডেমোক্রেটরা প্রশ্ন তুলছেন।

রোববার সিএনএন তাদের এক বিশ্লেষণে জানায়, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে পরাজিত করে সামাজিক ও জাতিগত ন্যায়বিচারের প্রতিশ্রুতি দিয়ে ডেমোক্র্যাটিক দল ক্ষমতায় এসেছে। তাই এ সময়ে এসে ইসরায়েলের পক্ষে কথা বলা এই দলটির জন্য বেশ অস্বস্তিকর। যুক্তরাষ্ট্র বর্ণবাদ ও বৈষম্যের ইতিহাস পাল্টে দেওয়ার পক্ষে ভোট দিয়েছে এবং ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনকে গ্রহণ করেছে। লিবারেলরা মনে করেন, পররাষ্ট্র নীতির ক্ষেত্রেও যুক্তরাষ্ট্রের উচিত ন্যায়বিচারের একইরকম ধারণার প্রয়োগ করা। অনেকেই বর্তমানে ফিলিস্তিনে ইসরায়েলের আচরণকে জাতিগত বিদ্বেষ হিসেবে মনে করেন।

শনিবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজের সঙ্গে কথা বলেন। অস্টিন এক টুইটে বলেন, ‘আমি আবারও নিশ্চিত করেছি যে, ইসরায়েল আত্মরক্ষা করছে, তাদের সেই অধিকার আছে। হামাস ইচ্ছাকৃতভাবে ইসরায়েলের বেসামরিক নাগরিকদের টার্গেট করছে আমি এর নিন্দা জানাই।’

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com