শুক্রবার, ১৮ Jun ২০২১, ১১:৫৪ পূর্বাহ্ন

গরুর মাংসের কালা ভুনা

যমুনা নিউজ বিডিঃ আমাদের সামনে এসেছে ভিন্ন ভাবে। কোথাও নিমন্ত্রণ খাওয়ার উপায় নেই। সবাই নিজ নিজ বাসায় উৎসব করবে মজার মজার সব খাবারের আয়োজন সাজিয়ে। যা হোক; ঈদ আসলেই হরেক রকমের গরুর মাংসের রেসিপি রান্না করা হয়। তবে অনেকে আছেন যারা রান্নায় তেমন একটা পাকা নন, আবার কেউ কেউ রান্না করতেই পারেন না।

দের জন্য আমাদের আজকের গরুর মাংসের বিশেষ রেসিপি-

কালা ভুনা
গরুর মাংসের কালো ভুনা চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার হলেও দেশের কমবেশি সকল মানুষই এই রেসিপিটি পছন্ন করেন। এবার আসুন জেনে নেওয়া যাক কিভাবে এটি তৈরি করবেন।

উপকরণ
– ২ কেজি হাড় ছাড়া গরুর মাংস
– ১/২ চামচ বা মরিচ গুড়া ও ১ চামচ হলুদ গুড়া
– ১/২ চামচ জিরার গুড়া ও ১/২ চামচ ধনিয়া গুড়া
– ১ চাচম পেঁয়াজ বাটা ও ২ চামচ রসুন বাটা
– ১/২ চামচ আদা বাটা, সামান্য গরম মশলা (দারুচিনি, এলাচি)
– ১/২ কাপ পেঁয়াজ কুঁচি, কয়েকটা কাঁচা মরিচ,
– পরিমাণ মতো লবণ ও সরিষার তেল।

প্রস্তুত প্রণালী
– গরুর মাংস ধুয়ে নিয়ে একটি চালুনি পাত্রে রেখে পানি ঝরিয়ে নিন। তারপর লবন, তেল ও বাকি সব মশলা দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে (পেঁয়াজ কুঁচি এবং কাঁচা মরিচ বাদে)।

– মাখানো মাংসটি এবার চুলায় হালকা আঁচ রেখে জ্বাল দিতে হবে। এবার দুই কাপ পানি দিয়ে আবারো ঢাকনা দিয়ে দিন। মাংস সেদ্ধ হতে সময় লাগবে। যদি মাংস সেদ্ধ না হয় তবে আবারো গরম পানি এবং জাল বাড়িয়ে নিন।

– ঝোল শুকিয়ে, মাংস নরম হয়ে গেলে রান্নার পাত্রটি সরিয়ে রাখুন। এবার অন্য একটি কড়াই নিয়ে, তাতে তেল গরম করে পেঁয়াজ কুঁচি এবং কাঁচা মরিচ ভাঁজতে থাকুন।

– সোনালী রং হয়ে আসলো সেই কড়াইতে গরুর মাংস দিয়ে , হালকা আঁচে ভাজতে হবে। মাংস কাল হয়ে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন, খেয়াল রাখতে হবে যাতে মাংস পুড়ে না যায়। সবশেষে রান্নাটি নামানোর আগে লবণটি চেখে নিন। কালা ভুনার স্বাদ আরো বাড়াতে খাঁটি সরিষার তেল ব্যবহার করুন।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com