সোমবার, ২১ Jun ২০২১, ১১:৩৩ অপরাহ্ন

রাশিয়ার টিকাকে একে-৪৭ রাইফেলের সঙ্গে তুলনা করলেন পুতিন

যমুনা নিউজ বিডিঃ বিশ্বের সবচেয়ে পরিচিত একটি আগ্নেয়াস্ত্র হলো একে-৪৭। এবার রাশিয়ার ভ্যাকসিনকে একে-৪৭ এর সঙ্গে তুলনা করলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বললেন, তাদের করোনা ভ্যাকসিন বিশ্বখ্যাত কালাশনিকভ রাইফেল বা একে-৪৭ এর মতোই নির্ভরযোগ্য।

রুশ উপ-প্রধানমন্ত্রী তাতিয়ানা গলিকভার সঙ্গে এক ভিডিও কনফারেন্সে তিনি এ কথা বলেন।খবর তাসের।

পুতিন আরও বলেন, দশক ধরে ওষুধ উৎপাদনে আমরা সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করছি। সন্দেহ নেই এগুলোই সবচেয়ে বেশি নির্ভরযোগ্য এবং নিরাপদ। এটা আমাদের কেবল আমাদের দাবি নয়, ইউরোপীয় বিশেষজ্ঞরাও বলছেন- রাশিয়ার ভ্যাকসিন একে-৪৭ এর মতো নির্ভরযোগ্য।আমিও মনে এ কথা একেবারেই সঠিক।

তারা এরইমধ্যে সিঙ্গেল ডোজের স্পুটনিক ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দিয়েছে। এটির নামকরণ করা হয়েছে স্পুটনিক লাইট। অবশ্য এক ডোজের ভ্যাকসিনটির চূড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল এখনও শুরু হয়নি।

গত বছর রাশিয়াই আনুষ্ঠানিকভাবে প্রথম করোনার ভ্যাকসিন স্পুটনিক-ভি অনুমোদন করে। সম্প্রতি দ্য লানসেট জার্নালে ক্লিনিক্যাল ট্রায়ালের প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রকাশিত প্রতিবেদন অনুসারে, করোনাভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর এবং কার্যকারিতার হার ৯১ শতাংশ। বিশ্বের অনেক দেশেই করোনা মোকাবেলায় রাশিয়ার স্পুটনিক ভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com