সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৯ অপরাহ্ন

তালেবান শাসন নারীদের মাটিতে নামিয়ে আনবে

যমুনা নিউজ বিডিঃ দীর্ঘ দুই দশকের যুদ্ধ শেষে আফগানিস্তান থেকে নিজেদের সৈন্য সরিয়ে নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও সামরিক জোট ন্যাটো। আগামী সেপ্টেম্বরের মধ্যে এ প্রক্রিয়া শেষ হবে। এদিকে, শঙ্কা করা হচ্ছে, বিদেশী সেনা সরে যাওয়ার পর আবারও আফগানিস্তানের ক্ষমতায় আসতে পারে তালেবান। এক্ষেত্রে গত দুই দশকে দেশটিতে নারীদের যে অগ্রগতি হয়েছে সেটি আবারও পিছিয়ে যেতে পারে বলে শঙ্কা রয়েছে।

দুই পৃষ্ঠার জাতীয় গোয়েন্দা কাউন্সিলের নথির বরাত দিয়ে শুক্রবার (৮ মে) আল আরাবিয়া পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯৬ থেকে ২০০১ সালে মার্কিন বাহিনীর আগমণের আগ পর্যন্ত ক্ষমতায় থাকাকালীন তালেবানদের যে মানসিকতা ছিল, গত দুই দশকে সেটার তেমন কোনো পরিবর্তন হয়নি। ওই সময়ে তালেবানরা শিক্ষা এবং কর্মক্ষেত্র থেকে নারীদের নিষিদ্ধ করেছিল।

আগামী সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন ও বিদেশী বাহিনীর সম্পূর্ণ প্রত্যাহারের পর তালেবানরা আবারও ক্ষমতায় ফিরে আসতে পারে বলে শঙ্কা প্রকাশ করা হচ্ছে।

প্রতিবেদন অনুসারে, নারী অধিকারের ক্ষেত্রে তালেবানরা ব্যাপকভাবে সামঞ্জস্য বজায় রেখেছে এবং যদি আবারও তারা ক্ষমতা ফিরে পায় তাহলে দুই দশক আগের অধিকাংশই নীতি তারা ফিরিয়ে আনতে পারে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com