শনিবার, ১৯ Jun ২০২১, ০৪:৩৭ অপরাহ্ন

বগুড়ার সারিয়াকান্দিতে খামারীরা পাচ্ছেন সাড়ে ৫ কোটি টাকা

সারিয়াকান্দী উপজেলা প্রতিনিধিঃ বগুড়ার  সারিয়াকান্দি উপজেলায় কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত খামারীদের জন্য নগদ প্রণোদনার টাকার দেওয়া হচ্ছে। ৪ হাজার ২৩১ পরিবারকে প্রণোদনার ৫ কোটি ৬১ লাখ ৯৩ হাজার ৮৫০ টাকা দেওয়া হচ্ছে। উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় এ টাকা দেওয়ার কাজ করছেন বলে জানা গেছে। 

উপজেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা গেছে, গত বছর কোভিড-১৯করোনাভাইরাসের কারনে উপজেলার বিভিন্ন স্তরের খামারীরা ব্যাপক ক্ষতির মুখে পরেছিলেন। এসব ক্ষতিগ্রস্ত খামারীদের ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য উপজেলা প্রাণীসম্পদ অফিস গরুর খামারীদের জন্য ৪ কোটি ১৭ লক্ষ ৫৫ হাজার, লেয়ার মুরগীর খামারীদের জন্য ১৪ লক্ষ ৮০ হাজার টাকা, বয়লার মুরগী খামারীদের জন্য ১ কোটি ১৪ লক্ষ ৩৫ হাজার টাকা, সোনালী মুরগীর খামারীদের জন্য ১ কোটি ৪১ লক্ষ ৭ হাজার ৫ শত ও হাঁসের খামারীদের জন্য ১০ লক্ষ ৫ হাজার ৭৫০ টাকা দিচ্ছে। 

এ জন্য উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা-কর্মীরা দিন-রাত মাঠে কাজ করছেন। এরই মধ্যে ৯৫ ভাগ টাকা মোবাইল ফোনের মাধ্যমে দেওয়ার কাজ শেষ হয়েছে। বাকী ৫ ভাগ কাজ টাকার দেওয়ার কাজ খুব শীঘ্রই শেষ হবে। 

উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো. নূরে আলম সিদ্দীকী বলেন, আমরা জরিপ করে দেখেছি এ এলাকায় ক্ষতিগ্রস্ত অনেক খামারী রয়েছেন। তবে করোনার কারনে যারা বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে তারাই প্রাধান্য পেয়েছেন। এল.ডি.পি.পি প্রকল্পের অর্থায়নে মোবাইল ফোনের মাধ্যমে এই টাকা দেওয়ার কাজ চলছে। তবে এ মৌসুমেও করোনার কারনে ক্ষতিগ্রস্ত খামারীদের অনুরূপ প্রণোদনার টাকার দেওয়া হবে। এজন্য কর্মীরা এখন থেকে দিন-রাতমাঠে কাজ শুরু করে দিয়েছেন। 

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com