সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩৩ অপরাহ্ন

News Headline :

১ জুন থেকে ১৫ জুন পর্যন্ত জাবিতে ভর্তি পরীক্ষার আবেদন

যমুনা নিউজ বিডিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষার আবেদন নেয়া শুরু হবে আগামী ১ জুন থেকে । সকাল ১০টা থেকে শুরু হয়ে ১৫ জুন রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির পঞ্চম বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে শুক্রবার গণমাধ্যমকে জানান বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এ, বি, সি ও ডি ইউনিটে মোট ৭২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে পারবেন। এছাড়া সি-১ এবং আই ইউনিটে চার হাজার ৫০০ জন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। বাণিজ্য ও আইন অনুষদের প্রতিটি ইনস্টিটিউটে ৯ হাজার করে ১৮ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা ইউনিটগুলোর জন্য মোট চারটি করে শিফট রাখা হয়েছে। প্রতি শিফটে চার হাজার ৫০০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান বলেন, ‘এ বছর শিক্ষার্থীদের থেকে দুই পর্বে আবেদন গ্রহণ করা হবে। প্রাথমিকভাবে আবেদন করার পর চূড়ান্ত পরীক্ষার্থী বাছাই করা হবে। প্রাথমিক আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা করে। এদের মধ্য থেকে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপি-এ’র ভিত্তিতে চূড়ান্ত আবেদন নেওয়া হবে। পরে চূড়ান্ত আবেদনের প্রথম পর্ব চলবে ২৪-২৯ জুন এবং দ্বিতীয় পর্ব ১ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত।’

এ, বি, সি ও ডি ইউনিটের জন্য চূড়ান্ত হওয়া ভর্তিচ্ছুদের এক হাজার ১০০ টাকা এবং অন্যান্য ইউনিট ও ইনস্টিটিউটের জন্য ৭০০ টাকা ফি ধরা হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন। তিনি আরও বলেন, ‘ভর্তি পরীক্ষার বিষয়ে এখনও কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। তারিখ করোনা পরিস্থিতির ওপর নির্ভর করবে।’

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, স্বাস্থ্যবিধি মেনে এবারের ভর্তি পরীক্ষা নেয়া হবে। বিগত বছরের পরীক্ষাগুলোতে প্রতি শিফটে ৯ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারতো, তবে করোনা পরিস্থিতির কারণে এবার প্রতি শিফটে চার হাজার ৫০০ জন করে শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com