শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৩ পূর্বাহ্ন

আখের রস কেন খাবেন?

যমুনা নিউজ বিডিঃ অতিরিক্ত গরমে ক্লান্ত। রাস্তার কোন এক বাঁকে পেয়ে যেতেই পারেন ঠান্ডা আখের রস! চুমুকে খেয়ে নিলেন। মুহূর্তেই ফুরফুরে-সতেজ হয়ে গেলেন। এই তো হলো তাৎক্ষণিক সমাধান। এছাড়াও আখের রসের বেশ কিছু স্বাস্থ্যগুণও রয়েছে।

অনেকের ধারণা, আখের রস তো মিষ্টি, তাই বুঝি ওজন বাড়ে। তবে তা মোটেও ঠিক নয়। কারণ আখের রসে যে চিনি আছে তা প্রাকৃতিক। কারণ এই চিনি কোনো ক্ষতি করে না। আখের রস খেলে মূলত ওজন কমে। পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে এমন খবর দিয়েছে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইট।

এছাড়া আখের রস শরীরের বিপাকীয় গতি বাড়াতে বেশ কার্যকর। এটি খেলে কর্মশক্তিও বাড়ে। ওজন কমানোর ক্ষেত্রে এই দুটি জরুরি। কোষ্ঠকাঠিন্য ও জন্ডিস প্রতিরোধ করে আখের রস।

আখের রসে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস ও অন্যান খনিজ উপাদান। এর ফলে দাঁতের ‘এনামেল’ শক্তিশালী ও ক্ষয়রোধ করে। ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা রাখে আখের রস। বিশেষ করে প্রস্টেট ও স্তন ক্যান্সারের ক্ষেত্রে। আখে থাকা ‘ফ্লাভানয়েড’ ক্যান্সার সৃষ্টিকারী কোষকে ছড়াতে দেয় না।

সবশেষ কথা, আখের রসে প্রাকৃতিক চিনি ও প্রোটিন ও কার্বোহাইড্রেট প্রচুর পরিমাণে থাকে। তবে নেই চর্বি। তাই নিয়মিত আখের রস পান করলে ওজন কমতে বাধ্য।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com