শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০২:২৫ অপরাহ্ন

ডায়াবেটিস নিয়ন্ত্রণে আমের আটি

যমুনা নিউজ বিডিঃ গ্রীষ্মকালে সবাই একটি ফলের জন্যই মুখিয়ে থাকে! ফলের রাজা আমের অন্যন্য স্বাদে মজেনি এমন মানুষ খুব কমই আছেন। এই ফল শরীরের পক্ষে যে কত উপকারি তা সবারই জানা। তবে আমের আঁটির যে কত উপকারিতা তা হয়তো অনেকেই জানেন না। তবে জেনে নিন আমের আঁটির ৬টি স্বাস্থ্য উপকারিতা-

১. খুশকির সমস্যা দূর করে
খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে এর জুড়ি মেলা ভার। আমের আঁটি থেকে তৈরি পাউডার বা তেল নিয়মিত হেয়ার প্যাক হিসাবে ব্যবহার করে খুশকির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় অনায়াসেই। এটি আপনার চুলের গোড়ায় পুষ্টিও যোগায়। পানিরর সাথে আমের আঁটির গুঁড়ো মিশিয়ে সেটি মাথায় নিয়মিত লাগালে দূর হবে চুলের যাবতীয় সমস্যা।

২. ডায়রিয়া দূর করতে
ডায়রিয়ার মতো সমস্যায় আমের আঁটির পাউডার ম্যাজিকের মতো কাজ করে। তবে পরিমানের দিকে বিশেষ নজর রাখা প্রয়োজন। ১ গ্রাম গুঁড়ো, মধুর সাথে মিশিয়ে দিনে দু’বার খেলে তা পেটের সমস্যা কমাবে।

৩. হার্টের সমস্যা সমাধানে
আজকের দিনে হার্টের সমস্যা খুব সাধারণ। আমের আঁটির নিয়মিত এবং পরিমাণমতো সেবন কোনো ওষুধ ছাড়াই হার্টের সমস্যা দূর করতে পারে।

৪. উজ্জ্বল ত্বক পেতে
আমের আঁটি থেকে তৈরি মাখন ত্বককে দারুণভাবে ময়েশ্চারাইজড করতে পারে। অন্যান্য রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি প্রসাধনীর তুলনায় এটি প্রাকৃতিক টোটকা।

৫. ওজন নিয়ন্ত্রণে
ক্রমশ বেড়ে চলা ওজনের সমস্যায় যারা জর্জরিত, তারা ব্যবহার করতে পারেন আমের আঁটি থেকে তৈরি নির্যাস। এটিতে কম সুগার থাকায় ওজন কমাতে সাহায্য করে এবং খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে।

৬. ডায়াবেটিস নিয়ন্ত্রণে
কয়েকটি গবেষণায় জানা গেছে, আমের আঁটির লো সুগার নির্যাস ডায়াবেটিস কমাতে সাহায্য করে। যদিও আম বেশি খাওয়া ডায়াবেটিসের রোগীদের পক্ষে ভালো না।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com