সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:০৮ অপরাহ্ন

News Headline :

ভারত-বাংলাদেশ সব সীমান্ত বন্ধ ঘোষণা

যমুনা নিউজ বিডিঃ কোভিড পরিস্থিতির কারণে দুই সপ্তাহের জন্য ভারতের সঙ্গে সব সীমান্ত বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রোববার (২৫ এপ্রিল) এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আগামীকাল সোমবার (২৬ এপ্রিল) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন জানান, সোমবার (২৬ এপ্রিল) থেকে দুই সপ্তাহ বাংলাদেশ-ভারত সীমান্তে লোকজনের যাতায়াত বন্ধ থাকবে। তবে স্থলবন্দরে পণ্য আমদানি-রপ্তানি চলবে।

ভারতে করোনা সংক্রমণ পরিস্থিতি মহামারি রূপ নেয়ায় ভারতের সঙ্গে বাংলাদেশের সীমান্ত আপাতত বন্ধ রাখার পরামর্শ দিয়েছেন করোনাভাইরাস মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। তারপরই সরকারের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী এই ঘোষণা দিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয় সিদ্ধান্ত হয়েছে, ভারতের সঙ্গে আমাদের সীমান্ত বন্ধ থাকবে। সিদ্ধান্তটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বাস্তবায়ন করবে।’

তিনি আরও বলেন, ‘যারা আসার জন্য প্রস্তুত হয়ে গেছেন বা এসে পড়বেন, তারা যশোর সীমান্ত এবং সীমান্ত এলাকায় ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকবেন। আজকেও যারা দেশে ঢুকবেন, তাদেরকেও কোয়ারেন্টাইনে থাকতে হবে।’

সীমান্ত বন্ধের বিষয়ে ভারতীয় হাইকমিশনের এক কর্মকর্তা জানান, এটা বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত। এটা নিয়ে আমাদের কিছু বলার নেই।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেছিলেন, ‘গত সপ্তাহে বাংলাদেশ-ভারত সীমান্তপথে চলাচল বন্ধের বিষয়ে আলোচনা হয়েছিল। কিন্তু বাংলাদেশের বহু মানুষ প্রতিনিয়ত সীমান্ত পাড়ি দিয়ে যাতায়াত করেন। হঠাৎ এ সিদ্ধান্ত নিলে তারা বেকায়দায় পড়বেন বলে গত সপ্তাহে এই সিদ্ধান্ত নেওয়া হয়নি। আজ এ বিষয়ে একটি বৈঠকে আমার মন্ত্রণালয়ের সচিবের যোগ দেওয়ার কথা রয়েছে। আমি বৈঠকে যোগ দেইনি। তবে সীমান্ত বন্ধ থাকবে- এ বিষয়ে একটা সিদ্ধান্ত হচ্ছে। ভারত থেকে বাংলাদেশে আসার ক্ষেত্রে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার নিয়মও মানা হচ্ছে না। ভারতে করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সীমান্ত বন্ধ রাখা ছাড়া এখন পথ খোলা নেই।’

রোববার সকালে স্বাস্থ্য অধিদফতরে স্বাস্থ্য মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশীদ আলম সাংবাদিকদের বলেন, ভারতে করোনার নতুন রূপ শনাক্ত হওয়ায় দেশটির সঙ্গে জরুরি পণ্য পরিবহন ছাড়া সব ধরনের যোগাযোগ বন্ধের প্রস্তাব করা হয়েছে।

ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ২৭৬৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনায় মোট মৃত্যুর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১ লাখ ৯২ হাজার ৩১১ জনে। এদিন আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৯ হাজার মানুষ। গত ১০ দিনে দেশটিতে আক্রান্ত হয়েছে ১০ লাখের বেশি মানুষ। প্রতিদিন মারা যাচ্ছে দুই হাজারের বেশি।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com