রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৯:৫৯ পূর্বাহ্ন

সোমবার “শস্যচিত্র বঙ্গবন্ধু ” ধান কাটা উৎসব

ষ্টাফ রিপোর্টারঃ গিনেস ওয়াল্ড রেকডর্সে স্থান করে নেয়া মুজিববর্ষ উপলক্ষে বিশ্বের সবচেয়ে বড় শস্যচিত্র “শস্যচিত্র বঙ্গবন্ধু ” বঙ্গবন্ধুর মুখাবয়ের প্রতিকৃতি আকাঁ সেই ধান কাটা উৎসবের উদ্বোধন করা হবে সোমবার সকালে।
বগুড়ার শেরপুর উপজেলায় ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামে শষ্য চিত্রে বঙ্গবন্ধু ক্ষেতের গাঢ় বেগুনিগাছে বেগুনী ও সবুজ গাছে সবুজ ধান শীষের ভারে নুয়ে পড়েছে।এখন সবুজ ধান গাছে সবুজ ধান আর বেগুনি ধান গাছে বেগুনী ধানের শীষ বাতাশে দোল খাচ্ছে।
শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদ ও ন্যাশনাল এগ্রিকেয়ারের সহযোগিতায় বিশ্বরেকর্ড গড়া এই জমির ধান রোপনের ৯০দিন পর কাটা শুরু হবে।

সোমবার ধানকাটা উৎসবের উদ্বোধন করবেন শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদের আহ্বাযক ও বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দীন নাছিম। অনুষ্ঠানে
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এড.জাহাঙ্গীর কবির নানক।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া ও বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ।
অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন কৃষিবিদ কেএসএম মোস্তাফিজুর রহমান সিআইপি সদস্য সচিব, শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদ।
আহবানে শস্য চিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদ এর সদস্য ও বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সহ সভাপতি ম.আব্দুর রাজ্জাক।

জাতির জনকের এই চিত্রকর্ম বিশ্বের সবচেয়ে বড় ‘শস্যচিত্র’ হিসেবে গত ১৬ মার্চ গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে অর্ন্তভুক্তিতে নতুন ইতিহাস সৃস্টি হয়েছে।এর আগে গত ২৯জানুয়ারি বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ও উচ্চ ফলনশীল দুই ধরণের ধানের চারা রোপনের মাধ্যমে এই কর্মযজ্ঞের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। এতে সভাপতিত্ব করেন শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদের আহ্বাযক ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এবং স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি। এতে সার্বিক সহায়তা করেন ন্যাশনাল এগ্রিকেয়ারের ব্যবস্থাাপনা পরিচারক মোস্তাফিজুর রহমান।এর পর এই শস্য চিত্রটিতে গত যতই দি গড়িয়েছে ততোই ধানের চারা বড় হতে শুরু করে। সব গাছে ধানের শীষ এখন পরিপুষ্ট হয়েছে। বেগুনী ধান গাছে বেগুনি ধান এবং সবুজ গাছে সুবজ ধান এখন পরিপুষ্ট।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com