সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০২:০৯ পূর্বাহ্ন

আজ বিশ্ব ধরিত্রী দিবস

যমুনা নিউজ বিডিঃ আজ ২২ এপ্রিল, বিশ্ব ধরিত্রী দিবস। এ বছর দিবসটি প্রতিপাদ্য ‘আমাদের ধরিত্রী পুনরুদ্ধার করি’। পরিবেশ সম্পর্কে জনগণের সচেতনতা বৃদ্ধির জন্যই এই প্রতিপাদ্য।

পৃথিবীকে নিরাপদ এবং বাসযোগ্য রাখতে জলবায়ু সংকট এবং পরিবেশ দূষণ রোধে তাত্ক্ষণিক পদক্ষেপের প্রয়োজনীয়তার দিকে দৃষ্টি আকর্ষণ করতে সারাবিশ্বের পরিবেশ সচেতন মানুষ আজ বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করবে। আর তার সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও করোনার কারণে সীমিত পরিসরে দিবসটি পালিত হবে।

১৯৭০ সালে জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে রাস্তায় নেমে এসেছিলো যুক্তরাষ্ট্রের প্রায় দুই কোটি মানুষ। সেই থেকেই দিবসটির সূত্রপাত। সে বছরই মার্কিন সিনেটর গেলর্ড নেলসন দিবসটির প্রচলন করেন। এ কারণে পরবর্তীকালে তাকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মানে ভূষিত করা হয়।

বর্তমানে ১৯৩টিরও বেশি দেশ প্রতিবছর এ দিবসটি পালন করে থাকে। এবার পরিবেশ রক্ষায় ধরিত্রী দিবসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জলবায়ু শীর্ষক সম্মেলনের আয়োজন করেছেন। এই সম্মেলনে বাইডেন বিশ্বের ৪০টি দেশের নেতাকে আমন্ত্রণ জানিয়েছেন। ভার্চুয়ালি অনুষ্ঠেয় এ শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ উন্নত দেশের রাষ্ট্রপ্রধানরা অংশ নেয়ার কথা রয়েছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com