মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৩:০১ পূর্বাহ্ন

News Headline :
“করোনা মহামারীতে পাঠদানের ক্ষেত্রে বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ একটি মডেল হতে পারে -আলী আশরাফ ভুঞা বগুড়ায় জনস্রোতে ১ জনের কারাদন্ড ৯৮ ব্যাক্তির জরিমানা ‘বঙ্গবন্ধু মাচাং’ উদ্বোধন করে বহিষ্কার যুবলীগ নেতা বগুড়ায় ২৪ ঘন্টায় করোনায় ও উপসর্গে ২৬জনের মৃত্যু, শনাক্ত ১২৬ স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর করোনায় আক্রান্ত প্রাথমিক শিক্ষার্থীদের তথ্য চেয়েছে সরকার করোনায় আরও ২৪৬ মৃত্যু, শনাক্ত ১৫,৯৮৯ সরকার শ্রমিকদের মানুষই ভাবে না: জিএম কাদের সোনাতলার মানবিক ওসির সততা ও কর্মদক্ষতায় প্রশংসিত জিয়ার ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে সরকার নতুন গীত গাইছে: ফখরুল

হোসেনপুরে বোরো ধান কাটার যন্ত্র কাস্তে তৈরির ধুম

যমুনা নিউজ বিডিঃ কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলা সদরের আড়াইবাড়িয়া গ্রামে বোরো ধান কাটার যন্ত্র কাস্তে তৈরির ধুম পড়েছে কামার পাড়ায়। কাস্তে শিল্পে নানা সমস্যা থাকলেও এখানকার কর্মকাররা পেশাকে আঁকড়ে ধরে জীবন-জীবিকা নির্বাহ করছে। বর্তমানে ধান মাড়াইয়ের নানা আধুনিক কৃষি যন্ত্রপাতি বের হওয়ায় দিন দিন এ পেশা অনেকেই ছেড়ে দিয়েছেন। এলাকার প্রায় ৩শ কর্মকার এ শিল্পের সাথে জড়িত।

কর্মকারদের নিপুঁন হাতে তৈরী কাস্তে খুবই ধারালো ও নিখুঁত। এখানকার উৎপন্ন কাস্তে কিশোরগঞ্জ, সিলেট, সুনামগঞ্জ ও বি-বাড়িয়াসহ বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়ে থাকে।

এলাকার কর্মকাররা জানান, তাদের তৈরীকৃত ১০০টি কাস্তের মূল্য ৩ থেকে ৪ হাজার টাকা বিক্রি করে থাকেন। করোনার কারণে তৈরিকৃত মাল বিক্রি হচ্ছে না। ফলে বেকার হয়েছে দুই হাজার শ্রমিক।

ধুনকুড়া গ্রামের কর্মকার বিনয় চন্দ্র দাস জানান, বর্তমানে লোহার মূল্য বৃদ্ধি পাওয়ায় এ পেশা লাভবান হওয়া সম্ভব হচ্ছে না।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো.এহছানুল হক জানান, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় কামার শিল্পের শ্রমিকদেরকে ওস্তাদ-সাগরেদ প্রশিক্ষণ দেয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com