বুধবার, ২৩ Jun ২০২১, ১২:৩২ অপরাহ্ন

বিশ্বে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য

যমুনা নিউজ বিডিঃ করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী প্রতিদিনই বেড়ে চলেছে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। বুধবার (৭ এপ্রিল, ২০২১) সকাল ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ লাখ ৮৫ হাজার ৮৯৪ জনে। একই সময়ে করোনায় আক্রান্ত সনাক্ত হয়েছে ১৩ কোটি ৩০ লাখ ১৫ হাজার ৩১১ জন। এছাড়াও আক্রান্ত হয়ে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১০ কোটি ৭২ লাখ ৫৮ হাজার ৭৫৮ জন।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ১৫ লাখ ৬০ হাজার ৫৮৬ জন। আর মৃত্যু হয়েছে ৫ লাখ ৭০ হাজার ২৬০ জনের।

বিশ্বে আক্রান্ত বিবেচনায় দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। এখন পর্যন্ত দেশিটিতে আক্রান্ত হয়েছে ১ কোটি ৩১ লাখ ৬ হাজার ৩৬ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৩৭ হাজার ৩৬৪ জনের।

বিশ্বে আক্রান্ত বিবেচনায় তৃতীয় স্থানে রয়েছে ভারত। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ২৭ লাখ ৯৯ হাজার ৬০৫ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৬৬ হাজার ২০৮ জনের।

বিশ্বে আক্রান্ত বিবেচনায় চতুর্থ উঠে এসেছে ফ্রান্স। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪৮ লাখ ৪১ হাজার ৬৮৩ জন এবং মৃত্যু হয়েছে ৯৭ হাজা ২৭৩ জনের।

বিশ্বে আক্রান্ত বিবেচনায় ৫ম স্থানে রয়েছে রাশিয়া। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪৫ লাখ ৯৭ হাজার ৮৬৮ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ১ হাজার ১০৬ জনের।

তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, ইতালি সপ্তম, তুরস্ক অষ্টম, স্পেন নবম ও জার্মানি দশম স্থানে রয়েছে। আর বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

বাংলাদেশে কোভিড-১৯ রোগে আক্রান্ত ব্যক্তির কথা প্রথম জানা যায় ৮ই মার্চ, ২০২০ সালে এবং প্রথম মৃত্যু ঘটে ১৮ই মার্চ, ২০২০ সালে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সূত্র:ওর্য়াল্ডোমিটার

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com