সোমবার, ২১ Jun ২০২১, ১১:৩৫ অপরাহ্ন

ঘরেই তৈরি করুন সুস্বাদু ম্যাকারনি চিজ

যমুনা নিউজ বিডিঃ বর্তমানে দেশীয় খাবারের পাশাপাশি প্রায় সকলের স্বাদেই রাজত্ব করছে আরও নানা দেশের খাবার। তবে তাদের ঘরে প্রস্তুত করাটা এখনো অনেকের কাছে স্বপ্নের মত। সচরাচর ম্যাক অ্যান্ড চীজ সকলেই খেয়ে থাকেন। তবে খাবারটিকে আরও বেশি মজাদার ভাবে ঘরেই তৈরি করা যায় কিছু নতুন সবজি ব্যবহার করে।

চলুন জেনে নেই তাহলে ম্যাকারনি চিজ তৈরির জন্য যা যা লাগছে :

ম্যাকারনি- ৩০০ গ্রাম বাটার- ৪৫ গ্রাম আটা- ৪৫ গ্রাম দুধ- ৬০০ মি.লি. ঘি- ১ টেবিল চামচ চিজ- ২০০ গ্রাম পাউরুটির গুড়ো- ৬০ গ্রাম মটরশুঁটি- ২৫০ গ্রাম লবণ- স্বাদ মতো গোল মরিচ গুড়ো- পরিমাণ মতো

যেভাবে ঘরে তৈরি করবেন ম্যাকারনি চিজ : ওভেন প্রিহিট করতে হবে ২০০সে./১৮০সে. তাপমাত্রায়। একটি বড় পাত্রে পানি নিয়ে, তাতে স্বাদ মত লবণ দিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে। পানি ফুটলে তাতে ম্যাকারনি গুলোকে ৫ মিনিট সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে নিতে হবে। আলাদা একটি বড় পাত্রে বাটার গলিয়ে নিতে হবে। গলে গেলে তাতে আটা দিয়ে ২ মিনিট ভালো ভাবে নেড়ে নেড়ে রান্না করতে হবে। এরপরে ধীরে ধীরে দুধ দিয়ে নাড়তে হবে। সসটিকে ৫ মিনিট ভালো করে নেড়ে রান্না করতে হবে, ঘন না হয়ে আসা পর্যন্ত। ঘন হয়ে আসলে তাতে ঘি দিয়ে দিতে হবে। চিজ কে ভালো করে উলটিয়ে ভেঁজে নিতে হবে। ভাঁজার শেষের দিকে লবণ এবং গোল মরিচ গুড়ো ছিটিয়ে দিতে হবে। সেদ্ধ করে রাখা পাস্তাকে সসের মধ্যে দিয়ে দিতে হবে। ভালভাবে মাখিয়ে ২ লিটার মাপের একটি ওভেন-প্রুফ টিনে পাস্তা গুলোকে ঢেলে দিতে হবে। পাস্তার উপরে পাউরুটির গুড়ো ছড়িয়ে ২৫ মিনিটের জন্য ওভেনে বেক করতে হবে। রান্নার এ পর্যায়ে, একটা পাত্রে পানি গরম করে তাতে মটরশুঁটি গুলোকে ৩ থেকে ৪ মিনিট সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ করে পানি ঝরিয়ে নিতে হবে। মটরশুঁটি সাথে ম্যাকারনি চিজ পরিবেশন করতে হবে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com