শনিবার, ৩১ Jul ২০২১, ০৮:৫৭ অপরাহ্ন

ওজন বাড়াবে যে ৬ খাবার

যসমুনা নিউজ বিডিঃ বাড়তি ওজন যেমন সুস্বাস্থ্যের অন্তরায়, তেমনি উচ্চতা ও বয়সের তুলনায় কম ওজনও কাম্য নয়। আন্ডার ওয়েট বা কম ওজন থাকলে স্বাস্থ্যকর উপায়ে বাড়ান ওজন। এ জন্য পাতে রাখা চাই কিছু খাবার। ভাত ও সবজি রাখুন খাদ্য তালিকায় ভাত ও সবজি রাখুন খাদ্য তালিকায় ভাত : ওজন বাড়াতে নিয়মিত ভাত খান। এক কাপ ভাতে রয়েছে ২০০ ক্যালোরি, ৪৪ গ্রাম কার্ব ও খুব সামান্য ফ্যাট। ভাতের সঙ্গে মাছ-মাংস কিংবা সবজি দিয়ে তৈরি করে ফেলা যায় রাত অথবা দুপুরের স্বাস্থ্যকর খাবার।

মাংস : প্রোটিন বাড়ান খাদ্য তালিকায়। এ জন্য খেতে পারেন মাংস। স্বাস্থ্যকর ফ্যাটের উৎস মুরগির মাংস খেলে ভালো থাকবে হৃদযন্ত্রও। 

সামুদ্রিক মাছ : ফ্যাটি ফিশ বা সামুদ্রিক বড় মাছ রাখুন পাতে। খেতে পারেন স্যামন মাছ। ২৪০ ক্যালোরি পাওয়া যায় এই মাছ থেকে। এ ছাড়া ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডসহ  বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান তো রয়েছেই। রূপচাঁদা ও কোরাল মাছও পুষ্টিগুণ সমৃদ্ধ।

বাদাম : বাদাম ও বাদাম থেকে তৈরি মাখন খেতে পারেন ওজন বাড়াতে চাইলে। এটি ফ্যাটের অন্যতম স্বাস্থ্যকর উৎস। মিক্সড বাদাম খেলে পুষ্টির চাহিদাও পূরণ হবে ঠিকঠাক।

আঁশযুক্ত সবজি : এক্সট্রা ক্যালোরি ও কার্বের জন্য খাদ্য তালিকায় রাখুন আঁশযুক্ত সবজি। মিষ্টি আলু, ভুট্টা, বরবটি ও মটরশুঁটি ধরনের সবজি খান বেশি করে। 

দুধ : ক্যালসিয়াম, প্রোটিন, কার্ব ও ফ্যাট সমৃদ্ধ দুধ খান রোজ। এটি ওজন বাড়ানোর পাশাপাশি হাড় ও দাঁতও মজবুত করবে।
তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া     

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com