শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:১২ পূর্বাহ্ন

জাতীয় পতাকা উত্তোলনে বিধি মেনে চলার আহ্বান

যমুনা নিউজ বিডিঃ আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উদযাপন কর্মসূচির অংশ হিসেবে জাতীয় পতাকা উত্তোলনের সময় বিধি মেনে চলার আহ্বান জানিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

বুধবার মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে এবং বিদেশে অবস্থিত বাংলাদেশের কূটনৈতিক মিশন এবং কনস্যুলার অফিসে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

পতাকার বিধির ব্যাপারে জানানো হয়, বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ৪(১) অনুযায়ী ‘প্রজাতন্ত্রের জাতীয় পতাকা সবুজ ক্ষেত্রের ওপর স্থাপিত রক্তবর্ণের একটি ভরাট বৃত্ত’।

পতাকা বিধিতে বলা হয়েছে, পতাকার রং হবে গাঢ় সবুজ এবং সবুজের ভেতরে একটি লাল বৃত্ত থাকবে। জাতীয় পতাকার দৈর্ঘ্য ১০ ফুট হলে প্রস্থ হবে ৬ ফুট। পতাকার আয়তাকার ক্ষেত্রের গাঢ় সবুজ রঙের মাঝে থাকবে লাল বৃত্ত। বৃত্তটি দৈর্ঘ্যের এক-পঞ্চমাংশ ব্যাসার্ধ বিশিষ্ট হবে। ভবনের আয়তন অনুযায়ী পতাকা ব্যবহারের তিন ধরনের মাপ রয়েছে। প্রথমত ১০ ফুট দৈর্ঘ্য থাকলে ৬ ফুট প্রস্থ থাকবে। দ্বিতীয়ত, ৫ ফুট দৈর্ঘ্য থাকলে ৩ ফুট প্রস্থ থাকবে। তৃতীয়ত, ২ দশমিক ৫ ফুট দৈর্ঘ্য থাকলে ১ দশমিক ৫ ফুট প্রস্থ থাকবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত পতাকার সঠিক মর্যাদা রক্ষায় পতাকা বিধিমালায় বর্ণিত পদ্ধতি যথাযথভাবে অনুসরণ করে সঠিক মাপের মানসম্মত পতাকা উত্তোলনের জন্য সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ সর্বসাধারণকে অনুরোধ করা হয়েছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com