রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৯:২০ পূর্বাহ্ন

খাসির মাংসের বিরিয়ানি রেসিপি

যমুনা নিউজ বিডিঃ ঈদ এলে মজাদার খাবারের স্বাদ নেয়ার একটি সুযোগ তৈরি হয়। গরু খাসি বা ভেড়া যেহেতু কুরবানি দেয়াই হয় তখন মাংস নিয়ে চিন্তা করতে হয় না একেবারেই। এরই সাথে ঈদের আমেজে একেবারেই মানিয়ে যায় বিরিয়ানির আইটেম। নতুন নতুন স্বাদের বিরিয়ানি রান্নার সময় তো এখনই। তাই আজকে একটি মজাদার বিরিয়ানির রেসিপি নিয়ে আমাদের ফিচার। উৎসবে ঝটপট রেঁধে ফেলুন না খাসির মাংসের ঝাল বিরিয়ানি।

উপকরণ

১. খাসির মাংস ২ কেজি ২. চাল ১ কেজি (পোলাউর চাল বা বাসমতি) ৩. জয়ফল, জয়ত্রি, এলাচ ও দারচিনি ২ চা চামচ ৪. আদা বাটা ১/২ (হাফ) কাপ ৫. রসুন বাটা ৪ চা চামচ ৬. টমেটো সস ১ কাপ ৭. মরিচ গুঁড়া ২ চা চামচ ৮. টক দই ২ কাপ ৯. সাদা গোলমরিচ গুঁড়া ২ চা চামচ ১০. জর্দ্দার রং সামান্য পরিমাণ ১১. গুড়া দুধ ৪ চা চামচ ১২. কেওড়া জল ৪ চা চামচ ১৩. লবণ পরিমাণ মত ১৪. আলু ১ কেজি ১৫. শাহী জিরা ২ চা চামচ, তেজপাতা এবং লবঙ্গ ১৬. চিনি ২ চা চামচ (না দিলে সমস্যা নেই) ১৭. পেঁয়াজ বেরেস্তা ২ কাপ ১৮. এলাচ, দারচিনি ৫-৮টি ১৯. আলু বোখারা ৮-১০টি ২০. ঘি হাফ কাপ ২১. ময়দা ময়াম প্রয়োজন মত ২২. জাফরান হাফ চা চামচ ২৩. তেজপাতা এবং লবঙ্গ ২৪. কাঁচা মরিচ ২৫. তেল পরিমাণ মত

প্রণালি প্রথমে খাসির মাংস টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে একে একে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, লাল মরিচ গুঁড়া, জিরা, ধনিয়া, জয়ফল, জয়ত্রী লবণ, টকদই সবকিছু একসঙ্গে ভালো করে মাখিয়ে ম্যারিনেট করে আধাঘণ্টা ঢাকানা দিয়ে ঢেকে রেখে দিন। এবার অন্য আরেকটি পাতিলে তেল গরম দিন, গরম হলে সেখানে পেঁয়াজ কুঁচি দিয়ে হালকা বাদামি করে ভাঁজুন। অর্ধেক ভাঁজা পেঁয়াজ তুলে রাখুন এবার গোটা গরম মসলা দিয়ে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। নেড়েচেড়ে কষিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করতে হবে। প্রয়োজনে অল্প পানি দেয়া যায়। খাসি রান্না হয়ে গেলে মাখা মাখা ঝোল থাকবে। এখন বিরিয়ানির চালগুলো ভালো করে ধুয়ে ১৫-২০ মিনিট ঝরিয়ে রাখুন। এবার অন্য পাত্রে বিরিয়ানির ভাত তৈরি করার জন্য পরিমাণ মত পানি নিয়ে এতে দারুচিনি, তেজপাতা, শাহী জিরা, গুঁড়া দুধ ২-৩ চা চামচ দিয়ে পানি ফুটিয়ে নিন। ফুটন্ত পানি থেকে ১ মগ পানি রেখে দিন এবং এতে গুড়া দুধ, ঘি, কেওড়া জল দিয়ে নেড়ে রেখে দিন। এখন চালগুলো আধা সিদ্ধ করে নামিয়ে ঝরিয়ে নিন। এবার যেই পাত্রে মাংস রাখা হয়েছে তার উপর গরম ভাতটা সুন্দর করে বিছিয়ে দিন। তারপর রেখে দেয়া মগের পানিটা ভালো করে চারদিকে ছড়িয়ে দিন এবং আলু বোখারা, জাফরান, বেরেস্তা, কাঁচা মরিচ, জর্দ্দা রং দিয়ে ঢেকে দিন। এখন ময়দার ময়াম দিয়ে পাত্রের চারদিকে আটকিয়ে দিন যাতে কোন দিক খোলা না থাকে। এবার চুলায় পাত্রটি বসিয়ে প্রথম ১০ মিনিট একটু বেশি আঁচে এবং পরবর্তী ৩০-৪০ মিনিট কম আঁচে প্রয়োজনে নিচে একটি তাওয়া দিয়ে দমে রাখুন। এখন পরিবেশন করুন গরম গরম মজাদার কাচ্চি বিরিয়ানি।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com