শনিবার, ৩১ Jul ২০২১, ১০:২০ অপরাহ্ন

সকালের নাস্তায় যে ভুল করবে না

যমুনা নিউজ বিডি: সারাদিনের খাবারের মধ্যে সকালের নাস্তা খুব জরুরি একটি বিষয়। সকালের নাস্তা বাদ দিলে শরীরের ওপর বেশ বাজে প্রভাব পড়ে। বিশেষজ্ঞদের মতে আমাদের খাদ্যাভ্যাস হওয়া উচিত ‘পিরামিড রুল’ মেনে। তাই দিনের শুরুর খাবার হওয়া উচিত ভারী কিছু। তবে তা অবশ্যই হতে হবে স্বাস্থ্যসম্মত। সকালের নাস্তা নিয়ে যে সাধারন ভুল আমরা করে বসি তা এড়ানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে সকালের নাস্তায় কি খাওয়া আর উচিৎ নয় সে বিষয়গুলো তুলে ধরা হয়েছে।

জুস নয়: সকালে উঠে ব্লেন্ডারে ফলের জুস তৈরি করতে যাচ্ছেন? গবেষকেদের পরামর্শ হচ্ছে জুসের পরিবর্তে ফল খান এবং সঙ্গে এক গ্লাস পানি। জুস তৈরি করলে ফলের ভিটামিন, মিনারেল ও ফাইবার নষ্ট হয়ে যায়।

নাস্তা খান পরিমাণমতো : সকালে একেবারে কম খেয়ে সারাদিন যা খুশি তাই খেলে শরীরের ওজন বেড়ে যেতে পারে। অনেকে ধারণা করেন, দীর্ঘসময় না খেয়ে থাকার পর যা খুশি তাই খেলে ওজন বাড়ে না। কিন্তু গবেষকেদের পরামর্শ হচ্ছে সকালের পরিমাণ মতো নাস্তা খাওয়ার।

চা এক কাপ: সকালে এক কাপ চা বা কফি পান করলে আপনার মেজাজ ভালো থাকবে। কিন্তু সকালে উঠে একাধিক কাপ চা কফি পানের অভ্যাস তৈরি হলে ঘুমের ব্যাঘাত হতে পারে আবার শরীরে তার খারাপ প্রভাব পড়তে পারে।

বার্গার-স্যান্ডউইচ নয়: চকলেট, প্যানকেক, বার্গার, স্যান্ডউইচের মতো উচ্চ ক্যালরিযুক্ত খাবার সকালের নাস্তায় এড়িয়ে চলুন। উচ্চ ক্যালরির খাবারের পরিবর্তে শসা, ফল, বাদাম প্রভৃতি খেতে পারেন।

নাস্তায় ডিম ভাজা: সকালবেলা চিনিযুক্ত খাবার বেশি খাওয়ার চেয়ে ডিমভাজি খাওয়ার পরামর্শ দেন গবেষকেরা। ভাজা ডিমে ট্রাইপটোফ্যান নামের এক ধরনের বিশেষ যৌগের উপস্থিতির কথা জানিয়েছেন গবেষকেরা যা মস্তিষ্কে ভালো অনুভূতির জন্ম দেয়। কলা ও বাদামেও এই যৌগটি রয়েছে। তাই সকালের নাস্তায় এই উপাদানগুলোযুক্ত হলে সারাদিন ভালো কাটতে পারে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com