বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১০:২৩ অপরাহ্ন

ঘর পরিষ্কার করতে কমলা ও আপেলের খোসা ব্যবহার করবেন যেভাবে

যমুনা  নিউজ বিডিঃ জীবাণু থেকে নিজেকে ও পরিবারের অন্যান্য সদস্যদের রক্ষা করতে ঘর পরিষ্কার রাখা খুব জরুরি। আর যদি বাড়িতে কোনো ছোট শিশু থাকে, তবে তো আরো বেশি সচেতন হতে হয়। কারণ শিশুরা বেশ দুরন্ত হয়, ফলে ঘরদোরও বেশি নোংরা হয়। তাছাড়া পরিষ্কার করতে গিয়েও বার বার বাধা আসে।

অন্যদিকে, ঘর পরিষ্কার করতে যে সাবান বা ফিনাইল ব্যবহার করা হচ্ছে, তা শিশুর ক্ষতিরও কারণ হতে পারে। জানেন কি, আপনার এই জটিল সমস্যার সমাধান করতে পারবে কমলালেবু। চলুন জেনে নেয়া যাক বিস্তারিত-

কেন কমলালেবু

যেকোনো সাবান বা ফিনাইলেই রাসায়নিক থাকে। সেই রাসায়নিক ছোটদের তো বটেই, বড়দের শরীরেও নানা খারাপ প্রভাব ফেলে। কমলালেবু দিয়ে তৈরি ঘর-পরিষ্কারের সাবানে কোনো ক্ষতিকারক রাসায়নিক থাকে না। তবে শুধু কমলাই নয়, আপেল দিয়েও বানিয়ে নেয়া যায় এ ধরনের তরল, যা পরিষ্কার রাখবে ঘর। কমলালেবুর খোসায় লিমোনিন নামের তেল থাকে। আপেলের খোসায় থাকে ম্যালকি অ্যাসিড। দুটোই চটচটে ময়লা পরিষ্কার করতে কাজে লাগে। তাছাড়া কাঠের জিনিস চকচকে রাখতেও বেশ কার্যকর এই দুটি ফলের খোসা।

কমলালেবু দিয়ে যেভাবে ঘর পরিষ্কার করবেন

একটি পাত্রে কমলার খোসা রেখে, তাতে পানি ঢালুন। একটি লেবুর খোসার জন্য এক কাপ পানি দিতে হবে পাত্রে। এবার খোসা সহ পানিটি ফোটাতে হবে। পানি ফুটে গেলে আঁচ কমিয়ে ১৫ মিনিট ওই অবস্থায় রাখতে হবে। পানি ঠাণ্ডা হয়ে গেলে সেটি একটি স্প্রে-বোতলে ঢেলে নিতে হবে। ওই কমলালেবুর খোসা সিদ্ধ পানি কাচ বা টেবিলে স্প্রে করে নরম কাপড় দিয়ে সেগুলো মুছে নিলেই পরিষ্কার হয়ে যাবে।

আপেল দিয়ে যেভাবে ঘর পরিষ্কার করবেন

আপেল দিয়ে কিছু পরিষ্কার করা বেশ সহজ। আপেলের খোসা দিয়ে এমনিই বেসিন বা কাঠের টেবিল মুছে পরিষ্কার করা যায়। কমলালেবুর খোসা সিদ্ধ করে যেভাবে তরল বানানো হয়েছিল, সেভাবেও আপেলের খোসাকে ব্যবহার করা যায়। এই তরল দিয়ে খুব চিটচিটে ময়লাও পরিষ্কার করা যায়।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com