বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১২:০৯ অপরাহ্ন

ব্লাডপ্রেসার কমাতে পেয়ারার উপকারিতা

যমুনা নিউজ বিডিঃ বাংলাদেশে যে কয়েকটি ফল আছে তার ভেতর পেয়ারা একটি অন্যতম ফল । পেয়ারার রয়েছে হালকা মিষ্টি স্বাদ এবং অনন্য পুষ্টিগুণ জন্য এই ফলটি আমাদের সবার কাছে পরিচিত । এটি একটি মেীসুমি ফল তবে এটি সবসময় এই ফল দেখতে পাওয়া যায় ।

পেয়ারায় রয়েছে অসাধারণ পুষ্টিগুণ ।  পেয়েরায় আছে পটামিয়াম, ভিটামিন সি , লাইকোপেন এবং অ্যান্টিঅক্সিডেন্ট । যা আমাদের মাথার চুল থেকে পায়ের নখ পর্য্ন্ত শরীরের প্রতিটি অংশকে সুস্থ এবং সুন্দর রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে । পেয়ারায় আরও রয়েছে ম্যাগনেসিয়াম এবং আরও অন্যান্য অনিজ উপাদান আমাদের শরীরের জন্য অনেক উপকারি । বিশেশ করে আমাদের ব্লাডপ্রেসার কমাতে পেয়ার অনেক উপকারি । তাহলে আসুন জেনে নেওয়া যাক পেয়ার কিভাবে ব্লাড প্রেসার কমাতে সাহায্য করে থাকে :

খাওয়ার নিয়মাবলি :

পেয়ার একটি পুষ্টিকর ও সুস্বাদু ফল । আর অন্যান্য ফলের মত আমরা পেয়ারা খেতে পারি । পেয়ার আমরা সব ভাবে খেতে পারি । পেয়ারা আমরা কাঁচা , পাকা , কিংবা আধাপাকা যেকোন অবস্থায় পেয়ারা খাওয়া যায় । এই ফলটি স্বাদের দিক থেকে হালকা মিষ্টি হয়ে থাকে । অনেকেই একে লবণ দিয়ে খেয়ে থাকেন । তবে পেয়ার খাওয়ার সময় এতে লবণ দিয়ে না খাওয়ায় ভালো।  পেয়ার মিক্সড ফুরুট সালাদ হিসেবে ও খাওয়া যায় । তাছাড়া পেয়ারার জুস বানিয়েও খাওয়া যেতে পারে। পেয়ারার জুস ও সমানভাবে উপকারি হিসেবে কাজ করে থাকে ।

পেয়ার যেভাবে ব্লাডপ্রেসার কমাতে সাহায্য করে :

পেয়ার একটি পটামিয়াম সমৃদ্ধ িএকটি খাবার । পেয়ার ফলটি খাওয়া শুরু করলে আমাদের শরীরের অভ্যন্তরে সোডিয়ামের মাত্রা খুব দ্রুত একদম নিয়ন্ত্রণে চলে আসে। আর যখনই আমাদের শরীরের অভ্যন্তরে সোডিয়ামের মাত্রা একদম নিয়ন্ত্রণে আসে তখন আমাদের ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে আসতে একদমই সময় লাগে না। একই সাথে পেয়ারায় থাকা পটাশিয়াম আমাদের শরীরে ট্রাইগ্লিসারাইড এবং ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমিয়ে উচ্চ কিংবা নিন্ম উভয় রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে যথেষ্ঠ ভুমিকা রাখে।

একই সাথে পেয়ার আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। আর এই ভিটামিন সি অনেকগুলো উপকারের মধ্যে অন্যতম একটি হলো এটি আমাদের রক্তনালীর সংকোচন এবং প্রসারণ ক্ষমতা বৃদ্ধি করে। যা আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে অনেক সাহায্য করে থাকে। পেয়ারায় যেহেতু অনেক ধরনের ভিটামিন ও খনিজ উপাদান রয়েছে সেহেতু এটি আমাদের শরীরের বিভিন্ন ধরনের উপকার করে থাকে । পেয়ারার এসকল উপাদানের মধ্যে অন্যতম হচ্ছে এটি ব্লাড প্রেসার কমাতে সাহায্য করে থাকে ।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com