সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪২ অপরাহ্ন

News Headline :

অগ্নিঝরা মার্চ: ১১ মার্চ, ১৯৭১

যমুনা নিউজ বিডিঃ  অগ্নিঝরা মার্চের একাদশ দিন আজ। ১৯৭১ সালের এই দিনে ঘটেছিলো কিছু ঘটনা। সেই ঘটনাগুলো বাঙালির স্মৃতির পাতায় স্খান করে নিয়েছে।  এই মাস বাঙালির স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের সাক্ষী। বাঙালির স্বাধীনতা ও গৌরবগাঁথার লুকিয়ে আছে এই মার্চ মাসের ভেতরেই। ১৯৭১ সালের এই মাসে তীব্র আন্দোলনের মাধ্যমে শুরু হয় মহান স্বাধীনতা যুদ্ধ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে শুরু হয় অসহযোগ আন্দোলন। পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে শুরু হয় সশস্ত্র মুক্তিযুদ্ধ। ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লক্ষ বাঙালি শহীদ হন এবং দুই লক্ষ মা-বোনের ইজ্জত ছিনিয়ে নেয় পাকিস্তানি হানাদার বাহিনী।

* জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে নিকট ভুট্টোর তারবার্তা। ঢাকায় আসতে রাজি আছেন বলে জানান।

* পশ্চিম পাকিস্তানের ব্যবসায়ীদের ইয়াহিয়ার প্রতি বার্তা, অবিলম্বে প্রতিকার না করা গেলে পশ্চিম পাকিস্তানের অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এদিকে, নিউজপ্রিন্টের অভাবে পশ্চিম পাকিস্তানের সংবাদপত্রের কলেবর হ্রাস। করাচি ডনসহ পশ্চিম পাকিস্তানের পত্রিকাগুলোর কলেবর ১৪ পৃষ্ঠার পরিবর্তে মাত্র ৪ পৃষ্ঠা ছাপা হয়। এসব পত্রিকা খুলনা নিউজপ্রিন্ট মিলের কাগজ ব্যবহার করতো। ১ মার্চ থেকে খুলনা নিউজপ্রিন্ট মিল থেকে পশ্চিম পাকিস্তানে চালান বন্ধ করা হয়।

* ৩২ হাজার টন গমভর্তি জাহাজ ভিনটেজ হরিজন ১৩ মার্চ চট্টগ্রাম বন্দরে পৌঁছানোর কথা থাকলেও গতিপথ পরিবর্তন করে করাচি অভিমুখে যাত্রা করেছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com