বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৬:০৮ অপরাহ্ন

শাওয়াল মাসের চাঁদ দেখার সম্ভাবনা

যমুনা নিউজ বিডি ঃ আগামী ২৪ জুন শনিবার সকাল ৮টা ৩১ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। এটি ওই দিন সন্ধ্যা ৬টা ৪৯ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ২ ডিগ্রি উপরে ২৯০ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং ১৩ মিনিট আকাশে থেকে সন্ধ্যা ৭টা ২ মিনিটে অস্ত যাবে।

এ সন্ধ্যায় চাঁদের কোনো অংশ আলোকিত থাকবে না এবং বাংলাদেশের আকাশেও চাঁদ দেখা যাবে না। এটি পরদিন ২৫ জুন রবিবার, সন্ধ্যা ৬টা ৪৯ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ১৫ ডিগ্রি উপরে ২৮৪ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় ১ ঘণ্টা ১৩ মিনিট দেশের আকাশে অবস্থান শেষে রাত ৮টা ২ মিনিটে ২৯১ ডিগ্রি দিগংশে অস্ত যাবে।

এ সময় চাঁদের ৩% অংশ আলোকিত থাকবে এবং বাংলাদেশের আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকলে একে ভালোভাবে দেখা যাবে। এই সন্ধ্যায় সূর্যাস্তের পর আকাশে উদিত চাঁদের বয়স হবে ৩৪ ঘণ্টা ১৮ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৭টা ২১ মিনিটে।

সুতরাং, ইসলামী নিয়ম অনুযায়ী আগামী ২৫ জুন সন্ধ্যায় নতুন চাঁদ দেখার সাপেক্ষে ২৬ জুন ২০১৭, সোমবার পবিত্র ঈদ-উল-ফিতর পালিত হবে এবং ঐদিন থেকেই আরবি ১৪৩৮ হিজরির শাওয়াল মাসের গণনা শুরু হবে।

আজ সোমবার বাংলাদেশ অ্যাস্ট্রোনোমিক্যাল সোসাইটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com