Breaking News
Home / Uncategorized / স্কুল খোলা রাখতে জাতিসংঘ ও বিশ্বব্যাংকের আহ্বান

স্কুল খোলা রাখতে জাতিসংঘ ও বিশ্বব্যাংকের আহ্বান

যমুনা নিউজ বিডিঃ জাতিসংঘ এবং বিশ্ব ব্যাংক বুধবার নতুন এক প্রতিবেদনে কোভিড-১৯ এর ঝুঁকি থাকা সত্ত্বেও বিভিন্ন স্কুল খোলা রাখার আহ্বান জানিয়েছে। তারা প্রতিবেদনে বিশেষকরে গরীব দেশগুলোতে শিশু শিক্ষার ওপর মহামারির ক্ষতিকর প্রভাব তুলে ধরেছে।

 

প্রতিবেদনে বলা হয়, এ বছরের শুরুর দিকে মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে গরীব দেশগুলোর শিশুরা চার মাস ধরে স্কুল শিক্ষা থেকে বঞ্চিত হয়েছে। অপরদিকে অনলাইন বা দূর শিক্ষার সুবিধা পাওয়ায় ধনী দেশগুলোর শিশুরা মাত্র ছয় সপ্তাহ শিক্ষা থেকে বঞ্চিত হয়েছে।

 

জাতিসংঘ শিশু বিষয়ক তহবিল ইউনিসেফের শিক্ষা বিষয়ক প্রধান রবার্ট জেনকিন্স বলেন, ‘অগ্রাধিকার ভিত্তিতে স্কুলগুলো ফের খুলে দেয়া এবং শিক্ষার ক্ষতি কাটিয়ে উঠতে জোরালোভাবে ক্লাস শুরু করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।’

 

এক বিবৃতিতে তিনি বলেন, বিশ্বব্যাপী শিশু শিক্ষার ক্ষেত্রে মহামারির ভয়াবহ ক্ষতিকর প্রভাব আমাদের আর দেখার প্রয়োজন নেই।’

 

জাতিসংঘ সাংস্কৃতিক সংস্থা ইউনেস্কো এবং বিশ্ব ব্যাংক আরো বলেছে, এ মহামারির কারণে গরীব ও ধনী দেশগুলোর মধ্যে প্রদত্ত শিক্ষার ব্যাপক পার্থক্য হ্রাসে এসব দেশেরে জন্য স্কুল শিক্ষা ব্যবস্থায় দ্রুত বিনিয়োগ করা জরুরি হয়ে পড়েছে।

 

জুন ও অক্টোবরের মাঝামাঝি সময়ে বিশ্বের প্রায় ১৫০টি দেশ থেকে সংগ্রহ করা তথ্যের ওপর ভিত্তি করে ইউনিসেফ, ইউনেস্কো ও বিশ্ব ব্যাংক এ প্রতিবেদন তৈরী করে।
খবর এএফপি

Check Also

মাদারীপুর রাজৈর পৌর নির্বাচনে ৪ প্রার্থীর আবেদন মঞ্জুর

আরিফুর রহমান, মাদারীপুরঃ মাদারীপুরের রাজৈর পৌরসভা নির্বাচনের বাছাই পর্বে বাতিলকৃত ১২ প্রার্থীর মধ্যে ৪ প্রার্থীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com