Home / আন্তর্জাতিক / সিরিয়া বিদ্রোহের স্মৃতিবিজড়িত দারা শহরের পতন

সিরিয়া বিদ্রোহের স্মৃতিবিজড়িত দারা শহরের পতন

যমুনা নিউজ বিডি ঃ ২০১১ সালে সিরিয়ায় প্রেসিডেন্ট বাসার আল আসাদবিরোধী বিদ্রোহের সূতিকাগার দারা শহর। এবার সে শহরের জাতীয় পতাকা উড়িয়েছে আসাদের অনুগত সেনাবাহিনী। তাদের সঙ্গে রাশিয়ান বাহিনীও ছিল অভিযানে।

সিরিয়ার জাতীয় পতাকা নিয়ে দারায় সিরিয় সেনাবাহিনীর সামরিক যান প্রবেশ করে এবং বৃহস্পতিবার শহরের কেন্দ্রস্থলে জাতীয় পতাকা উত্তোলন করে তারা। সঙ্গে ছিল রাশিয়ার সামরিক পুলিশও।

এর আগে দারার বিদ্রোহীরা তাদের নিয়ন্ত্রিত এলাকা সিরিয়া বাহিনীর কাছে ফিরিয়ে দিতে এবং তাদের নিরাপদে পালিয়ে যেতে দিতে একটি চুক্তিতে পৌঁছায়।

দারা শহরে সাত বছর আগে শুরু হয়েছিল প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে গণআন্দোলন। সে এ আন্দোলনে সরকারের মাত্রাতিরিক্ত দমন-পীড়নের জেরেই দেশটিতে শুরু হয়েছিল গৃহযুদ্ধ। এরপর প্রাণহানি হয়েছে অসংখ্য মানুষের। বাস্তুচ্যুত হয়েছে দেশের অর্ধেকেরও বেশি মানুষ। তবে বিপুল প্রাণহানী হলেও প্রেসিডেন্ট আসাদকে ক্ষমতা থেকে টলানো যায়নি। এক পর্যায়ে সিরিয়ার বহু এলাকা বিদ্রোহীদের হাতে চলে যায়। তবে তা শেষ পর্যন্ত বিদেশি শক্তিদের সহায়তায় পুনরুদ্ধার করতে সক্ষম হন আসাদ।

গত মে মাসে দামেস্কের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয়। এরপর প্রেসিডেন্ট বাসার আল আসাদ জর্ডান ও গোলান মালভূমির সীমান্তের কাছের গুরুত্বপূর্ণ এলাকায় অভিযানের সিদ্ধান্ত নেন।

Check Also

মার্কিন যুদ্ধজাহাজকে হয়রানির অভিযোগ প্রত্যাখ্যান করল চীন

যমুনা নিউজ বিডি ডেস্ক : দক্ষিণ চীন সাগরে নিজের একটি যুদ্ধজাহাজ হয়রানির শিকার হয়েছে বলে …

Powered by themekiller.com