Breaking News
Home / রুপচর্চা / সজনে পাতায় মিলবে ত্বকের ছয় সমস্যার জাদুকরী সমাধান

সজনে পাতায় মিলবে ত্বকের ছয় সমস্যার জাদুকরী সমাধান

যমুনা নিউজ বিডিঃ সজনে খুবই সুস্বাদু একটি সবজি হিসেবে পরিচিত। বিভিন্ন খাবারে সজনে ব্যবহার করা হয়। এর তৈরি তরকারি, স্যুপ, সামবার ডাল, আচার ইত্যাদি খেতেও দারুণ সুস্বাদু। এর রয়েছে অনেক ওষুধি গুণও। তবে শুধু সজনেই নয়, এই গাছের বিভিন্ন উপাদান যেমন ফুল, পাতা, ফল, বীজ সব কিছুরই রয়েছে হাজারো গুণাগুণ। তবে ত্বকের যত্নে এই গাছের পাতার জুড়ি নেই। ত্বকের বিভিন্ন সমস্যার সহজ সমাধান হচ্ছে সজনে পাতা। চলুন তবে জেনে নেয়া যাক ত্বকে সজনের পাতা ব্যবহারের উপকারিতা সম্পর্কে-

সজনের তেল এবং সজনে পাতার গুঁড়া ত্বকের বলিরেখা, ক্ষত, ঔজ্জ্বল্য বৃদ্ধি, কুঁচকানো ভাব, বলিরেখা ও বিভিন্ন দাগ ছোপ দূর করে। সজনের তেল ঠোঁটের যত্নে ব্যবহার করতে পারেন। এ তেল ঠোঁটের আর্দ্রতা বজায় রাখে। ত্বকের বলিরেখা, দাগ ছোপ এবং অন্যান্য সমস্যা দূর করে। ফলে আমাদের ত্বকের রঙ উজ্জ্বল হয়।  সজনের তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকায় এটা ব্যবহার করলে ব্রণের সমস্যা দূর হয়। তবে ব্যবহারের আগে একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া অবশ্যই প্রয়োজন।  টক্সিনের ফলেই ত্বকে ব্রণ এবং বিভিন্ন দাগ ছোপের সমস্যা দেখা যায়। সজনের গুঁড়া কিংবা সজনের বীজ গ্রহণ করলে রক্ত পরিশ্রুত হয় যার ফলে ত্বক পরিষ্কার ও স্বাস্থ্যকর হয়। সজনে ত্বকের বিভিন্ন ছিদ্র বন্ধ করতে সাহায্য করে।

এটা ত্বকের প্রয়োজনীয় কলিজেন প্রোটিন উৎপাদনে সাহায্য করে যা ছিদ্র বন্ধ হতে সাহায্য করে। ত্বকে যেভাবে ব্যবহার করবেন ২ টেবিল চামচ সজনে পাতা গুঁড়া করে সঙ্গে এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ গোলাপ জল এবং আধা টেবিল চামচ লেবুর রস যোগ করুন। ঘনত্ব বুঝে প্রয়োজনে পানি যোগ করুন। ঘন এবং মসৃণ পেস্ট তৈরি করুন। সকালে এটা মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল, নরম ও মসৃণ হবে।

Check Also

কলার ফেসপ্যাকে শীতেও ত্বক থাকুক প্রাণবন্ত

যমুনা নিউজ বিডিঃ আবছা কুয়াশার চাদরে প্রকৃতি সাজছে নতুন রূপে। তবে শীত মানেই টানটান ও …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com