Breaking News
Home / আন্তর্জাতিক / শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক: নিহত ৪

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক: নিহত ৪

যমুনা নিউজ বিডিঃ শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে তুরস্ক। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭। দেশটির ইজিয়ান সাগরের উপকূলীয় এলাকা ও গ্রিসের উত্তরাঞ্চলে এই ভূমিকম্পের তীব্রতা ছিল সবচেয়ে বেশি। এতে উভয় দেশে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। যদিও এখন পর্যন্ত প্রাণহানির কোনো খবর পাওয়া যায়নি।

তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফারহেত্তিন কোচা জানিয়েছেন, ভূমিকম্পে চার জনের মৃত্যু হয়েছে। এছাড়াও ১২০ জন আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে সিএনএন জানিয়েছেন, আজ শুক্রবার এই ভূমিকম্প আঘাত হানার পর তুরস্কের উপকূলবর্তী শহর ইজমিরে লোকজন আতঙ্কে ঘর ছেড়ে রাস্তায় নেমে আসে। তুরস্কের দৈনিক ডেইলি সাবাহ বলছে, দেশটির তৃতীয় বৃহত্তম শহর ইজমিরে ১৩ তলা একটি ভবন ধসে পড়েছে। এ ছাড়া আরো বেশ কিছু জায়গা থেকে বড় ধরনের ক্ষয়ক্ষতির তথ্য আসতে শুরু করেছে।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, মাটির ১০ কিলোমিটার গভীরে কম্পন হয় এবং উৎসস্থল তুরস্কের উপকূলের ৩৩.৫ কিলোমিটার দূরে।

ভূমিকম্পের প্রভাব পড়েছে বুলগেরিয়া, সাইপ্রাস, মিসর, লিবিয়া, যুক্তরাজ্য এবং উত্তর মেসিডোনিয়াতেও। তুরস্কের অভ্যন্তরীণ মন্ত্রী সুলেমান সোয়লু জানিয়েছেন, ইজমিরের বেয়ারাকলি ও বোরনোভা জেলায় ছয়টি বাড়ি ভেঙে পড়েছে। উসাক, ডেনিজলি, মনিসা, এডেন, মুগলার মতো সংলগ্ন প্রদেশগুলোতে সামান্য ক্ষয়ক্ষতির খবর মিলেছে।

Check Also

গুপ্ত হামলায় ইরানের পরমাণু বিজ্ঞানী নিহত

যমুনা নিউজ বিডিঃ সন্ত্রাসীদের গুপ্তহামলায় ইরানের পরমাণু বিজ্ঞানী মোহসিন ফখরিজাদেহ নিহত হয়েছেন। শুক্রবার রাজধানী তেহরানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com