Home / আন্তর্জাতিক / রাশিয়ায় করোনার দ্বিতীয় টিকার অনুমোদন

রাশিয়ায় করোনার দ্বিতীয় টিকার অনুমোদন

যমুনা নিউজ বিডিঃ প্রাথমিক পরীক্ষার পর দ্বিতীয় আরেকটি করোনার টিকার অনুমোদন দিয়েছে রাশিয়া। বুধবার একটি সরকারি বৈঠকে আনন্দের সঙ্গে এই ঘোষণাটি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সাইবেরিয়ার ভিক্টর ইন্সটিটিউট এ টিকাটির উদ্ভাবন করেছে। গত মাসে মানবশরীরে তার প্রথম ধাপের পরীক্ষা শেষ হয়েছে। যদিও তার ফল এখনও প্রকাশ করা হয়নি। যে কোনো টিকার বড় ধরনের পরীক্ষার জন্য তিনটি ধাপ রয়েছে, নতুন এ টিকার ক্ষেত্রে যা এখনও শুরু হয়নি।

রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচার করা এক মন্তব্যে পুতিন বলেন, প্রথম ও দ্বিতীয় টিকার উৎপাদন আমাদের বাড়াতে হবে। বিদেশি অংশীদারদের সঙ্গে আমরা সহযোগিতা অব্যাহত রাখতে চাই। বিদেশেও এ টিকার প্রচার চালানো হবে বলে তিনি মন্তব্য করেন। দ্বিতীয় টিকাটির নাম এপিভ্যাককরোনা। প্রাথমিক পর্যায়ে ১৮ থেকে ৬০ বছর বয়সী ১০০ স্বেচ্ছাসেবকের ওপর টিকাটির পরীক্ষা চালানো হয়েছে।

গত আগস্ট মাসে রাশিয়া তাদের প্রথম করোনার টিকার অনুমোদন দেয়। বিশ্বে প্রথম করোনার টিকা অনুমোদনের ঘটনা ছিল এটি। রাশিয়ায় অনুমোদন পাওয়া করোনার প্রথম টিকাটির নাম ‘স্পুটনিক-৫’।

Check Also

অবশেষে ক্ষমতা হস্তান্তরে রাজি হলেন ট্রাম্প

যমুনা নিউজ বিডিঃ নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরুর ব্যাপারে …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com