Home / অর্থনীতি / রফতানি ঋণ পরিশোধের মেয়াদ মার্চ পর্যন্ত বাড়ল

রফতানি ঋণ পরিশোধের মেয়াদ মার্চ পর্যন্ত বাড়ল

যমুনা নিউজ বিডিঃ  দেশের অর্থনীতিতে করোনার নেতিবাচক প্রভাব মোকাবেলায় বৈদেশিক বাণিজ্যের লেনদেনের বিভিন্ন খাতে দেয়া নীতি সহায়তার সময়সীমা আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে নেয়া ঋণ পরিশোধের সময় সীমা বাড়ল আগামী ৩১ মার্চ পর্যন্ত। একই সঙ্গে জীবন রক্ষাকারী ওষুধ, চিকিৎসা সামগ্রী, কৃষি উপকরণ, সার, রাসায়নিক পণ্য আমদানিতে দেয়া সুবিধাও একই সময় পর্যন্ত বাড়ানো হয়েছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে আলাদা দুটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

অপর এক সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংক সাপ্লায়ার্স ক্রেডিট বা সরবরাহ ঋণ এবং বায়ার্স ক্রেডিট বা ক্রেতার ঋণের আওতায় আমদানির ক্ষেত্রে ত্রৈমাসিক ভিত্তিতে দায় পরিাশোধের ব্যবস্থা প্রত্যাহার করেছে। এসব ক্ষেত্রে ঋণের মেয়াদ পূর্তিতে পরিশোধের বিধান করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, বিশ্বব্যাপী করোনার প্রভাব দীর্ঘায়িত হওয়ায় বৈদেশিক ব্যবসা-বাণিজ্য এখনও পুরোপুরি স্বাভাবিক হয়নি। এ কারণে বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে দেয়া ব্যাংকিং নীতি সহায়তার মেয়াদ আরও বাড়ানো হয়েছে। আগে এসব সুবিধার মেয়াদ ছিল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এর আগে ক্রেডিট ছাড়া সব ধরনের ঋণের কিস্তি পরিশোধ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছে।

Check Also

অভিন্ন মোবাইল ক্যাশ আউট চার্জ হাজারে ৭ টাকা

যমুনা নিউজ বিডিঃ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস-এমএফএস-এর মাধ্যমে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com