Home / শিল্প সাহিত্য / রংপুরে বিভাগীয় সাহিত্য সম্মেলনে কবি-সাহিত্যিকদের মিলনমেলা

রংপুরে বিভাগীয় সাহিত্য সম্মেলনে কবি-সাহিত্যিকদের মিলনমেলা

যমুনা নিউজ বিডি: রংপুরে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে অনুষ্ঠিত হয়েছে রংপুর বিভাগীয় সাহিত্য সম্মেলন। শনিবার রংপুরের ঐতিহ্যবাহী তাজহাট জমিদার বাড়িতে বিভাগীয় লেখক পরিষদ দিনব্যাপী এ সাহিত্য সম্মেলনের আয়োজন করে। সাহিত্য সম্মেলনের উদ্বোধন করেন প্রখ্যাত ছড়াকার ও শিশু সাহিত্যিক রফিকুল হক দাদুভাই। অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে রংপুর বিভাগীয় লেখক পরিষদের সিনিয়র সহ-সভাপতি এস এম সাথী বেগমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন রংপুর বিভাগীয় লেখক পরিষদের সাংগঠনিক সম্পাদক সামসুজ্জামান সোহাগ। মূল পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত সাহিত্যিক আলী ইমাম।
অতিথি ছিলেন রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার (ডিআইজি) আবদুল আলীম মাহমুদ। রংপুর বিভাগীয় লেখক পরিষদের সভাপতি প্রফেসর দিল আরা বানু’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর বেতারের ভারপ্রাপ্ত আঞ্চলিক পরিচালক ড. হারুন অর রশীদ, অধ্যাপক এ আই এম মুসা, কবি ও সাংবাদিক মাহবুবুল ইসলাম, শিক্ষাবিদ ও মানবাধিকারকর্মী অধ্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্জু, কবি ও সাহিত্যিক নাসরীন নঈম। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন খ্যাতিমান ছড়াকার জসলুল হায়দার, জাতীয় শিশু সাহিত্যিক ফোরামের সভাপতি হুমায়ুন কবির ঢালী, সংগঠক ও বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন।
বিভিন্ন পর্বের অতিথি ছিলেন অভিযাত্রিক প্রতিষ্ঠাতা সম্পাদক এ কে এম শহীদুর রহমান বিশু, রংপুর সাহিত্য-সংস্কৃতি পরিষদের সভাপতি আফতাব হোসেন, লালকুঠি গালর্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ, দৈনিক বায়ান্নর আলো উপদেষ্টা সম্পাদক রফিক সরকার, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আরিফুল হক রুজু, কালের কণ্ঠ’র ব্যুরো প্রধান স্বপন চৌধুরী, কবি ও সংগঠক অ্যাডভোকেট জাকিয়া সুলতানা চৈতি, কবি ও সংগঠক স্বাত্বিক শাহ আল মারুফ। বিষয় ভিত্তিক আলোচনা করেন লেখক সংসদ রংপুরের সভাপতি মতিউর রহমান বসনিয়া, সাহিত্য পত্রিকা মৌচাক এর প্রধান উপদেষ্টা রেজাউল করিম মুকুল, প্রবন্ধকার আনওয়ারুল ইসলাম, প্রবন্ধকার প্রফেসর শাহ আলম, কবি ও লেখক রানা মাসুদ প্রমুখ। শুভেচ্ছা কথা বলেন, ছড়া সংসদ রংপুর বিভাগের সভাপতি সাঈদ সাহেদুল ইসলাম, সাধারণ সম্পাদক রেজাউল করিম জীবন, রংপুর সাহিত্য-সংস্কৃতি পরিষদের সাধারণ সম্পাদক সুনীল সরকার।
পুরো অনুষ্ঠান সঞ্চালন করেন রংপুর বিভাগীয় লেখক পরিষদের সাধারণ সম্পাদক জাকির আহমদ, সোহানুর রহমান শাহীন ও মজনুর রহমান। অনুষ্ঠানের শেষ পর্বে রংপুর বিভাগীয় লেখক পরিষদের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মারকগ্রন্থ দূরবিন এর মোড়ক উন্মোচন করা হয়। সবশেষে রংপুরের কবি মহফিল হক, ঠাকুরগাঁওয়ের প্রফেসর আতাউর রহমান, দিনাজপুরের নুর আলম, কুড়িগ্রামের আব্দুস সালাম, গাইবান্ধার আব্দুর রউফ আকন্দ, পঞ্চগরের শফিকুল ইসলাম, লালমনিরহাটের মোহাম্মদ নজরুল ইসলাম মন্ডল, নীলফামারীর হাফিজুর রহমান হাফিজ গুণীসাহিত্যিক সম্মাননা ২০১৮ প্রদান করা হয়। বিশেষ সম্মাননা রফিকুল হক দাদুভাই, আলী ইমাম, নাসরীন নঈম, হুমায়ুন কবি ঢালী ও জসলুল হায়দারকে প্রদান করা হয় এবং সংগঠক সম্মাননা ২০১৮ সামসুজ্জামান সোহাগকে প্রদান করা হয়।

Check Also

ওসমানী বিমানবন্দর থেকে ৬ কেজি স্বর্ণ জব্দ

যমুনা নিউজ বিডি: সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছয় কেজি ৩২ গ্রাম ওজনের জব্দ করেছে কাস্টমস …

Powered by themekiller.com