Home / আন্তর্জাতিক / মার্কিন নির্বাচনে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর স্বাস্থ্যখাত

মার্কিন নির্বাচনে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর স্বাস্থ্যখাত

যমুনা নিউজ বিডিঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এবার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে উঠেছে স্বাস্থ্যখাত। বলা হচ্ছে, ৫৯-তম প্রেসিডেন্ট নির্বাচনে স্বাস্থ্য খাতই ট্রাম্প-বাইডেনের জয় পরাজয় নির্ধারণে বড় ভূমিকা রাখবে। কারণ মহামারির মারাত্মক প্রভাবের কারণে বদলে গেছে অনেক হিসেব নিকাশ।

 

ধারণা করা হচ্ছে, করোনা মোকাবিলায় প্রেসিডেন্ট ট্রাম্পের চরম ব্যর্থতার কারণেই দ্বিতীয় মেয়াদে তার হাত থেকে ফসকে যেতে পারে যুক্তরাষ্ট্র শাসনের সুযোগ। আর প্রতিদ্বন্দ্বী জো বাইডেন মার্কিন হেল্থ সেক্টরটিকে প্রধান ইস্যু করেই বসে যেতে পারেন মার্কিন মসনদে।

 

করোনার সংক্রমণ এবং মৃত্যু দুদিক থেকেই বিশ্বে ১ নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত দেশটিতে প্রায় ১ কোটি  কোভিড রোগী শনাক্ত হয়েছে। মারা গেছে প্রায় আড়াই লাখ মানুষ। মৃত্যু ও আক্রান্তের উর্ধ্বগতি এখনো অব্যাহত রয়েছে। এককথায় মহামারির ভয়াবহ এই চিত্রের এখনও বিন্দুমাত্র পরিবর্তন  হয়নি যুক্তরাষ্ট্রে। বরং নির্বাচনের ঠিক আগে সংক্রমণ আরো বেড়েছে।

 

আর এ ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্প যে মহাবিপদে পড়তে পারেন তাঁ আচ করা কঠিন হচ্ছে না কারোও জন্য। কারণ মহামারির মধ্যেও এবার রেকর্ডসংখ্যক ভোটার আগাম ভোট দিয়েছে। অনেকেই বলছেন, ট্রাম্পের মহামরির মোকাবিলার ব্যর্থতার জবাব ব্যালটের মাধ্যমে দিতেই ভোটাররা আগাম তাদের রায় দিচ্ছেন।

 

ভ্যাকসিন নিয়েও প্রেসিডেন্ট দেখাতে পারেননি কার্যত কোন সাফল্য। উল্টো নির্বাচনের ঠিক আগের দিন সোমবার ফ্লোরিডায় এক র্যা লিতে মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞ অ্যান্তোনি ফাউসিকে হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেন, নির্বাচনের পর ফাউসিকে ছাঁটাই করবেন তিনি।

 

তবে প্রেসিডেন্ট ট্রাম্পের এই ব্যর্থতা প্রতিদ্বন্দ্বী জো বাইডেনকে হোয়াইট হাউজে নিয়ে যেতে পারে। কারণ বাইডেন অঙ্গীকার করেছেন জয়ী হলে, তার প্রথম কাজ হবে যুক্তরাষ্ট্রে কোভিড নিয়ন্ত্রণে আনা। আর ভাইরাসটি নির্মূলে বিজ্ঞানী বা স্বাস্থ্যবিষেশজ্ঞদের পরামর্শে, লকডাউনসহ করণীয় সববিছু করবেন তিনি। পাশাপাশি মহামারিতে ক্ষতিগ্রস্ত মার্কিন অর্থনীতি পুণরুদ্ধারের চেষ্টা চালানোর কথা জানান বাইডেন।

 

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাও বলছেন, বাইডেন জিতলে ওবামা কেয়ারকে শক্তিশালী করে ওষুধের মূল্য কমানো ও জনগণের স্বাস্থ্যসেবা সুলভ করা হবে । এটিও ট্রাম্পের জয়ের পাল্লা আরো হালকা করবে বলে মনে করা হচ্ছে।

 

Check Also

ফখরিযাদে হত্যাকাণ্ড: ইরান কেন এক্ষুণি প্রতিশোধ নেবার কথা বলছে না?

যমুনা নিউজ বিডিঃ ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিজাদে হত্যাকান্ডের প্রতিশোধ নেবার অঙ্গীকার করেছেন দেশটির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com