Home / স্বাস্থ্যসেবা / মাচা টি এক কাপ সমান গ্রিন টি দশ কাপ

মাচা টি এক কাপ সমান গ্রিন টি দশ কাপ

যমুনা নিউজ বিডি ঃ পৃথিবীতে সবচেয়ে স্বাস্থ্যকর চা হিসেবে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে গ্রিন টি। কিন্তু অনেক বিশেষজ্ঞের মতে, এমন আরেকটি চা আছে যার এককাপ দশ কাপ গ্রিন এর সমান উপকারী। এর নাম মাচা টি। জাপানের হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে রয়েছে এটা। ধীরে ধীরে এটি বিশ্বের অন্যতম শক্তিশালী সুপারফুড হিসেবে গ্রহণযোগ্যতা পাচ্ছে। পুষ্টিগুণের বিচারে মাচা গ্রিন টি তাই সেরাদের সেরা বলে মত দিচ্ছেন অনেক গবেষক। এখানে বিস্তারিত জেনে নিন।

রোগ প্রতিরোধী ক্ষমতা 
মানবদেহের রোগ প্রতিরোধী ক্ষমতা ব্যাপক হারে বাড়িয়ে দেয় মাচা টি। পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম, ভিটামিন এ এবং সি, আয়রন, প্রোটিন, ক্যালসিয়াম এবং ক্যাটেচিন রয়েছে এতে। বলা হয়, এইচআইভি এবং মানবদেহে টি-সেলের আক্রমণ প্রতিহত করে এই চা।

অ্যান্টিঅক্সিডেন্ট 
শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করে। ফলে বেশ কয়েক ধরনের রোগ-বালাই থেকে নিরাপদ থাকতে পারবেন। মাচা টি অ্যান্টিঅক্সিডেন্টের পাওয়ার হাউজ। অন্যান্য যেকোনো খাবারের তুলনায় এতে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ অনেক বেশি।

হৃদযন্ত্রের স্বাস্থ্যের যত্ন নেয় 
মাচায় রয়েছে এপিগ্যারোক্যাটেচিন গালাটে (ইজিসিজি) নামের উপাদান। এটি দেহের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনে। ফলে কার্ডিওভাসকুলার ডিজিস থেকে দূরে থাকতে পারবেন।

বিষমুক্তকরণ 
মাচা টিয়ে আছে উচ্চমাত্রার ক্লোরোফাইল। এর কারণেই এত উজ্জ্বল সবুজ বর্ণের হয় মাচা চা। এটি এক শক্তিশালী বিষনাশক উপাদান। কাজেই দেহের যত দূষিত ও ক্ষতিকর রাসায়নিক উপাদান রয়েছে, তা বের করে দেয় এই চা।

হজম 
এককাপ মাচা চায়ে হজমের অনেক সমস্যাই চলে যাবে। বর্জ্য দূরীকরণে খুবই কাজের।

ক্যান্সার প্রতিরোধী 
মাচা চায়ে উপস্থিত ক্যাটেচিন দেহে ক্যান্সারকে বাসা বাঁধতে দেয় না। ক্যান্সারে আক্রান্ত কোষ মেরে ফেলার ক্ষমতা আছে এর।

মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি 
থিয়ানিনের আধার মাচ চা। মস্তিষ্কের উত্তেজনা প্রশমন করে তা। কিন্তু অবসাদ ভর করে না। এ কারণে এই চা মেডিটেশনের জন্যে খুবই উপকারী।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Check Also

স্বল্প সময়ের ব্যায়ামে পোক্ত শরীর

যমুনা নিউজ বিডি:  অনেকে আছেন শরীর ঠিক রাখতে নিয়মিত ব্যায়াম করেন। আবার অনেকে ব্যায়ামে অনিয়মিত। …

Powered by themekiller.com