May 20, 2024, 1:28 pm

News Headline :
ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হলেন আলী বাঘেরি কানি প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গভীর শোক প্রকাশ শিল্পী সমিতির সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা কিরগিজস্তানে আতঙ্কিত বাংলাদেশি শিক্ষার্থী সিয়ামের খোলা চিঠি পাইলস্ ও অর্শ রোগের উপশম পাথরকুচিতে রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে: ওবায়দুল কাদের তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা বগুড়ায় ১০৯ কোটি টাকা আত্মসাতে ইউসিবিএল’র সাবেক এমডি শাহজাহান ও ব্যবসায়ী সমীর দত্তের বিরুদ্ধে দুদকের মামলা দুর্ঘটনাস্থল থেকে রাইসিসহ অন্যদের লাশ উদ্ধার: ইরানী রেডক্রিসেন্ট ডেমরা থেকে ৬ কোটি টাকার বিদেশি মদসহ গ্রেপ্তার ৩ ব্যবসায়ী

বিশ্ব দুগ্ধ দিবস আজ

যমুনা নিউজ বিডিঃ বিশ্ব দুগ্ধ দিবস আজ। ২০০১ সাল থেকে বিশ্বব্যাপী প্রতিবছর ১ জুন দিবসটি পালিত হয়ে আসছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘টেকসই দুগ্ধ শিল্প: সুস্থ মানুষ, সবুজ পৃথিবী।’ ২০০১ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ১ জুনকে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করে।

একই বছর থেকে বৈশ্বিক খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরা ছাড়াও দৈনন্দিন খাদ্য গ্রহণে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্তকরণে উৎসাহিত করতে প্রতিবছর বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়ে আসছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপনে বৃহস্পতিবার (১ জুন) প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহায়তায় বেশকিছু কর্মসূচি হাতে নিয়েছে প্রাণিসম্পদ অধিদফতর।

দিবসটি উদযাপনে বৃহস্পতিবার সকাল ৯টায় কেন্দ্রীয়ভাবে একটি র‍্যালির আয়োজন করা হয়েছে। এছাড়াও প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) সহযোগিতায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে ‘বিশ্ব দুগ্ধ দিবস উদযাপন ও ডেইরি আইকন সেলিব্রেশন’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে চারটি ক্যাটাগরিতে দেশের দুগ্ধ খাতের ৪১ জন সফল খামারি ও উদ্যোক্তাকে সম্মাননা প্রদান করা হবে। সেই সঙ্গে বিশ্ব দুগ্ধ দিবস, ২০২৩ উদযাপন ও ডেইরি আইকন ২০২২ সেলিব্রেশন উপলক্ষে নির্বাচিত আইকনদের নিয়ে একটি সচিত্র প্রতিবেদন পুস্তক আকারেও প্রকাশ করা হয়েছে।

এছাড়াও বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে বেসরকারি উদ্যোক্তাদের সহায়তায় ঢাকার ১০টি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল মিল্ক ফিডিং কার্যক্রম পরিচালনা করা হবে। এই আয়োজনের সহযোগিতায় রয়েছে প্রাণ ডেইরি, মিল্ক ভিটা, আকিজ ডেইরি, ব্রাক ডেইরি এবং রংপুর ডেইরি। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদফতর ছাড়াও প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং প্রাণিসম্পদ খাতের বিজ্ঞানী-গবেষক, উদ্যোক্তা, খামারিরা দিনব্যাপী আয়োজিত এই কর্মসূচিতে উপস্থিত থাকবেন।

এদিকে, দিবসটি উদযাপনে আজ ঢাকার বাইরেও প্রকল্পের আওতাভুক্ত ৬১টি জেলায় নানামুখী কর্মসূচি পালিত হবে। এরমধ্যে রয়েছে নির্বাচিত প্রাথমিক বিদ্যালয়-এতিমখানার শিশুদের দুধ খাওয়ানো, কুইজ প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, র‍্যালি, সভা ইত্যাদি।

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD