May 20, 2024, 11:58 am

News Headline :
ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হলেন আলী বাঘেরি কানি প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গভীর শোক প্রকাশ শিল্পী সমিতির সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা কিরগিজস্তানে আতঙ্কিত বাংলাদেশি শিক্ষার্থী সিয়ামের খোলা চিঠি পাইলস্ ও অর্শ রোগের উপশম পাথরকুচিতে রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে: ওবায়দুল কাদের তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা বগুড়ায় ১০৯ কোটি টাকা আত্মসাতে ইউসিবিএল’র সাবেক এমডি শাহজাহান ও ব্যবসায়ী সমীর দত্তের বিরুদ্ধে দুদকের মামলা দুর্ঘটনাস্থল থেকে রাইসিসহ অন্যদের লাশ উদ্ধার: ইরানী রেডক্রিসেন্ট ডেমরা থেকে ৬ কোটি টাকার বিদেশি মদসহ গ্রেপ্তার ৩ ব্যবসায়ী

বাইডেনের কাছে এফ-১৬ যুদ্ধবিমান চাইলেন এরদোয়ান

যমুনা নিউজ বিডিঃ গত ২৮ মে দ্বিতীয় দফার ভোটে তৃতীয়বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। তাকে অভিনন্দন জানাতে টেলিফোন করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ওই টেলিফোন আলাপে বাইডেনের কাছে এফ-১৬ যুদ্ধবিমান চেয়েছেন এরদোয়ান। বাইডেনকে উদ্ধৃত করে রয়টার্সের খবরে বলা হয়েছে, টেলিফোন আলাপে এরদোয়ান পুনরায় এফ-১৬ প্রসঙ্গ তুলেছেন। আর এই সুযোগে বাইডেন এরদোয়ানকে বলেছেন, সুইডেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করতে অনুমোদন দিক তুরস্ক।

টেলিফোন আলাপের পর এরদোয়ান সুইডেনকে ন্যাটোতে অনুমোদন দিবে কি না, এমন প্রশ্নের জবাবে সাংবাদিকদের বাইডেন বলেন, ‘আমি তার সঙ্গে এই প্রসঙ্গ উত্থাপন করেছি। আমরা আগামী সপ্তাহে এ নিয়ে আরও কথা বলতে যাচ্ছি।’ উল্লেখ্য, সুইডেন তুরস্কের সন্ত্রাসীদের আশ্রয় দেয় অভিযোগ তুলে ন্যাটোতে তাদের সদস্যপদ আটকে দিয়েছে তুরস্ক। অন্যদিকে তুরস্ক ২০ বিলিয়ন ডলার দিয়ে ৮০টি এফ-১৬ যুদ্ধবিমান এবং অত্যাধুনিক যন্ত্রাংশ কিনতে চায় যুক্তরাষ্ট্র থেকে। কিন্তু দেশটির পার্লামেন্ট এ ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করায় তুরস্কের কাছে আর এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি করা হয়নি। এ নিয়ে দুদেশের মধ্যে বহুদিন ধরে দেনদরবার চলছে।

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD