Home / খেলাধুলা / ‘বর্ণবিদ্বেষ এতদিন কারও নজরে পড়েনি?’

‘বর্ণবিদ্বেষ এতদিন কারও নজরে পড়েনি?’

যমুনা নিউজ বিডিঃ গত ২৫ মে যুক্তরাষ্ট্রের অন্যতম প্রসিদ্ধ শহর মিনোপোলিসে সিগারেট কিনতে যান সাবেক কৃষ্ণাঙ্গ বাস্কেটবল তারকা জর্জ ফ্লয়েড। তার কাছে জালটাকা আছে সন্দেহে তাকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরে ৪৬ বছর বয়সী আফ্রিকান-আমেরিকান বংশোদ্ভূত এ খেলোয়াড়ের গলা হাঁটু দিয়ে চেপে ধরে শ্বাসরোধ করে মেরে ফেলেন পুলিশ কর্মকর্তা ডেরেক ছভিন। সোশ্যাল মিডিয়ার কল্যাণে সঙ্গে সঙ্গে তা ভাইরাল হয়ে যায়।

বর্ণবিদ্বেষ নিয়ে ব্রিটিশ ম্যাগাজিনকে ২৩ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী সেরেনা উইলিয়ামস বলেছেন, বর্ণবিদ্বেষী, বৈষম্যমূলক ঘটনা সবার সামনে আনার ক্ষেত্রে একটা বড় ভূমিকা নিয়েছে প্রযুক্তি। অনেক কিছুই এখন উঠে আসছে। যা এতদিনলুকিয়ে রাখা হয়েছিল। মানুষ যেটাকে সহ্য করে আসছে।

তিনি আরও বলেছেন, এখন যেন ওদের (শ্বেতাঙ্গ) হঠাৎ করে নজরে পড়তে শুরু করেছে সব। এতদিন কারও নজরে পড়েনি কেন? অমার পুরোখেলোয়াড়জীবন জুড়েই তো আমি এই প্রতিবাদ করে আসছি। নারী এবং কৃষ্ণাঙ্গদের দেখিয়ে দিতে হবে প্রতিবাদের ভাষা তাদেরও রয়েছে।

বিশ্বের অন্যতম সফল এবং জনপ্রিয় টেনিস খেলোয়াড় সেরেনা। তার বোন ভেনাসও বিখ্যাত খেলোয়াড়। টেনিস কোর্টে বর্ণবিদ্বেষী কোনও ঘটনার মুখোমুখি হলেই প্রতিবাদ করেন তারা। ২০০১ সালে বর্ণবিদ্বেষী মন্তব্য করায় লকার রুমে কান্নায় ভেঙে পড়েন ভেনাস, যে কারণে ১৪ বছর ক্যালিফোর্নিয়ায় একটি প্রতিযোগিতায় খেলেননি তিনি।

Check Also

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে অন্তঃসত্ত্বা করার অভিযোগ বাবর আজমের বিরুদ্ধে

যমুনা নিউজ বিডিঃ পাকিস্তান ক্রিকেট দলের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক বাবর আজমের বিরুদ্ধে প্রেম প্রতারণার …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com