Breaking News
Home / জাতীয় / “ বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন” প্রতিপাদ্য নিয়ে অনলাইন সেমিনার অনুষ্ঠিত

“ বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন” প্রতিপাদ্য নিয়ে অনলাইন সেমিনার অনুষ্ঠিত

রাশেদুল ইসলাম রাশেদঃ আজ শনিবার জাতীয় সমবায় দিবস। স্বেচ্ছাব্রতী  নাগরিক সংগঠন প্রত্যাশা ২০২১ ফোরাম এর উদ্যোগে ৪৯ তম সমবায় দিবস উদযাপন করা হয়। “বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন” প্রতিপাদ্য নিয়ে একটি অনলাইন সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ সমবায় একাডেমির ভারপ্রাপ্ত অধ্যক্ষ হরিদাস ঠাকুর। আলোচনায় অংশগ্রহণ করেন মো. মশিউর রহমান, বিভাগীয় নিবন্ধক, সমবায় অধিদপ্তর, ময়মনসিংহ। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আমিন উদ্দিন মৃধা। হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এর কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন, প্রত্যাশা ২০২১ ফোরাম এর কার্য নির্বাহী সদস্য শামসুন নাহাজার আজীজ লীনাসহ আরো অনেকেই। সেমিনারে সভাপতিত্ব করেন প্রত্যাশা ২০২১ ফোরাম এর সভাপতি এস এম আজাদ হোসেন। সেমিনারটি সঞ্চালনা করেন প্রত্যাশা ২০২১ ফোরামের সদস্য সচিব রুহি দাস।

আলোচনায় বক্তারা বলেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও স্বনির্ভরতা অর্জনের সমবায়ের গুরুত্ব অপরসীম। শতাব্দী প্রাচীন এ আন্দোলন বাংলাদেশের সর্বস্তরের মানুষের মধ্যে সমবায়ের চেতনাকে প্রবল ও অর্থবহ করে তুলেছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন ছিল ক্ষুধা, দারিদ্র্য ও শোষণমুক্ত সোনার বাংলাদেশ বির্নিমাণের। বঙ্গবন্ধু দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের ভাগ্যন্নোয়নের গণমুখী সমবায় আন্দোলনের স্বপ্ন দেখেছিলেন। এ বছর কোভিড-১৯ পুরো বিশ্ব  স্থবিরতা সৃষ্টি করলেও, সমবায় সমিতিগুলো এ সময়ে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রেখেছে।
অর্থাৎ আমরা যে ক্ষুধা- দারিদ্র্যমুক্ত স্বনির্ভর সোনার বাংলার স্বপ্ন দেখছি, সেই স্বপ্ন বাস্তবায়নে সমবায়ের ধারণা আমাদেরকে অনেকটাই পথ দেখাবে। বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন এই চেতনাকে লালন করে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারব।

Check Also

ভাস্কর্য নিয়ে উস্কানি দিলে সরকার বসে থাকবে না: হাছান মাহমুদ

যমুনা নিউজ বিডিঃ ভাস্কর্য নিয়ে উস্কানিমূলক বক্তব্য অনবরত করতে থাকলে সরকার বসে থাকবে না বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com