Breaking News
Home / সারাদেশ / রংপুর বিভাগ / পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেখা মিললো কাঞ্চনজঙ্ঘা

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেখা মিললো কাঞ্চনজঙ্ঘা

যমুনা নিউজ বিডিঃ বছরের চলতি মৌসুমে পঞ্চগড় তেঁতুলিয়া থেকে দেখা মিলেছে হিমালয় পর্বতমালার সর্বচ্চে পর্বত শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা। প্রতি বছর নভেম্বরে শুরুর দিকে কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও এবার অক্টোবরের শেষের দিকে দেখা মিলছে অপরুপ কাঞ্চনজঙ্ঘার মনোরম দৃশ্য।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকালে জেলার তেঁতুলিয়া পিকনিক কর্নারসহ উপজেলার বিভিন্ন এলাকা থেকে খালি চোখে দেখা মিলেছে কাঞ্চনজঙ্ঘা অপরূপ দৃশ্য।

জানা যায়, দুই মেরু রেখার বাইরে সবচেয়ে বেশি বরফ ধারণ করে রেখেছে হিমালয় পর্বতমালা। আর সূর্যের সব রঙেই যেন নিজের মধ্যে ধারণ করে রেখেছে হিমালয়ের সর্বোচ্চ পর্বত কাঞ্চনজঙ্ঘা। তাই সূর্যের আলো বাড়ার সঙ্গে ক্ষণে ক্ষণে পাল্টাতে থাকে হিমালয় ও কাঞ্চনজঙ্ঘা রুপ। প্রথমে টুকটুকে লাল রঙ দেখা গেলেও সেই রং লাল থেকে পাল্টে গিয়ে কমলা রঙের হয় তারপর হলুদ রঙ হয়ে সর্বশেষ সাদা দেখা যায় কাঞ্চনজঙ্ঘা অপরূপ সৌন্দর্য। প্রতিবছর দেশের বিভিন্ন এলাকা থেকে পর্যটকরা তেঁতুলিয়ায় এসে ভিড় জমায়। শুরু হয়েছে পর্যটকদের আগমন।

তেঁতুলিয়া আবহাওয়া অফিস ও উইকিপিডিয়ার তথ্যানুযায়ী, কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্গ নেপাল ও ভারতের সিকিম সীমান্তে অবস্থিত। বাংদেশের সর্ব-উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ার বাংলাবান্ধা ইউনিয়ন (স্থলবন্দর) থেকে নেপালের দূরত্ব ৬১ কিলোমিটার, ভুটানের দূরত্ব ৬৪ কিলোমিটার, চীনের দূরত্ব ২শ কিলোমিটার, ভারতের দার্জিলিংয়ের দূরত্ব ৫৮ কিলোমিটার, শিলিগুড়ির দূরত্ব ৮ কিলোমিটার। অন্যদিকে হিমালয়ের এভারেস্ট শৃঙ্গের দূরত্ব ৭৫ কিলোমিটার আর কাঞ্চনজঙ্ঘার দূরত্ব ১১ কিলোমিটার। কিন্তু মেঘ-কুয়াশামুক্ত আকাশের উত্তর-পশ্চিমে তাকালেই দেখা মেলে বরফ আচ্ছাদিত সাদা পাহাড় কাঞ্চনজঙ্ঘা।

হিমালয়ের পাদদেশে তেঁতুলিয়া অবস্থিত হওয়ায় খালি চোখে দেখা যায় কাঞ্চনজঙ্ঘা। প্রতিবছর নভেম্বর মাসের শুরু বা মাঝামাঝিতে দেখা গেলেও আকাশ পরিস্কার হওয়ার কারনে ২৯ অক্টোবর (বৃহস্পতিবার) সকালে হঠাৎ করে দেখা গেছে কাঞ্চনজঙ্ঘার অপরুপ দৃশ্য।

তেঁতুলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী মাহামুদুর রহমান ডাবলু জানান, প্রতিবছর তেঁতুলিয়ার বিভিন্ন এলাকা থেকে খালি চোখে কাঞ্চনজঙ্ঘা দেখা যায়। দেশের বিভিন্ন এলাকা থেকে পর্যটকরা কাঞ্চনজঙ্ঘা দেখার জন্য তেঁতুলিয়ায় এসে ভিড় জমায়। পিক কর্ণারে এসে বেশীর পর্যটক কাঞ্চনজঙ্ঘার অপুরুপ দৃশ্য উপভোগ করে তাই উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে পিকনিক কর্ণারে নতুন করে সাজানো হয়েছে।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকাল ৯ টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। একই দিনে আকাশ পরিষ্কার থাকার কারণে খালি চোখে কাঞ্চনজঙ্ঘা পরিষ্কার দেখা যাচ্ছে।

Check Also

জগন্নাথপুরে আগুনে লেপের কারখানা পুড়ে ছাই

যমুনা নিউজ বিডিঃ সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার রানীগঞ্জ বাজারের লেপ তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডে পুড়ে ছাই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com