Home / বিচিত্র খবর / ঢাকায় বিএনপির ১০, আওয়ামী লীগের ১ জনের মনোনয়ন বাতিল

ঢাকায় বিএনপির ১০, আওয়ামী লীগের ১ জনের মনোনয়ন বাতিল

যমুনা নিউজ বিডি: ঢাকার ১৫টি আসনে (ঢাকা-৪ থেকে ঢাকা-১৮) বিএনপি’র ৭ জন ও আওয়ামী লীগের ১ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। ঋণ খেলাপির অভিযোগে তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়।

রবিবার ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে মনোনয়নপত্র যাচাই-বাচাই শেষে এ তথ্য জানানো হয়। জানা গেছে, ঢাকার ১৫টি আসনে বাদ পড়েছেন ৫২ জন, বৈধ প্রার্থীর সংখ্যা ১৬১ জন। মোট ২১৩টি মনোনয়নপত্র জমা হয়েছে।

বিভাগীয় কমিশনারের অফিস থেকে জানা গেছে, বিএনপির মনোনয়ন প্রার্থীদের মধ্যে ঢাকা-৫ আসনে সেলিম ভূঁইয়া, ঢাকা-৭ আসনে নাসিমা আক্তার কল্পনা (নাসির উদ্দিন পিন্টুর স্ত্রী), ঢাকা-৮ আসনে সাজ্জাদ জহির, ঢাকা-৯ আসনে আফরোজা আব্বাস, ঢাকা-১৪ আসনে সৈয়দ আবু বকর, ঢাকা-১৬ আসনে মোয়াজ্জেম হোসেন ও ঢাকা-১৭ আসনে শওকত আজিজ রাসেলের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

আওয়ামী লীগের প্রার্থীদের মধ্যে শুধু ঢাকা-১৭ আসনে রুবেল আজিমের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

তার মনোনয়ন বাতিলের কারণ হিসেবে রিটার্নিং কর্মকর্তা জানান, সেলিম ভুঁইয়া সোশাল ইসলামী ব্যাংক থেকে ঋণ খেলাপি, নাসিমা আক্তার কল্পনা সোনালী-অগ্রণী ব্যাংকসহ কয়েকটি ব্যাংকের ঋণ খেলাপি এবং সাজ্জাদ জহির পূবালী ব্যাংকের ঋণ খেলাপি।
আফরোজা আব্বাস সম্পর্কে বাংলাদেশ ব্যাংক থেকে জানানো হয়েছে তিনি ঋণ খেলাপি। আফরোজা আব্বাস আইডিএলসি নামের আর্থিক প্রতিষ্ঠানে ঋণ খেলাপি। মোয়াজ্জেম হোসেন জনতা ব্যাংকে ঋণ খেলাপি এবং শওকত আজিজ রাসেল লংকা বাংলায় ঋণ খেলাপি।

তিনি বলেন, ‘সবচেয়ে বেশি মনোনয়নপত্র বাতিল হয়েছে ঋণ খেলাপি ও স্বতন্ত্র প্রার্থীদের। স্বতন্ত্র প্রার্থীদের এক ভাগ ভোটারের স্বাক্ষর সংবলিত প্রতিবেদন দিতে হয়। এক্ষেত্রে দৈবচয়নের ভিত্তিতে ১০ জন ভোটারকে যাচাই করা হয়। কিন্তু তাদের ঠিকানায় গিয়ে পাওয়া যায়নি বা পাওয়া গেলেও স্বাক্ষর করেননি। এই বিবেচনায় স্বতন্ত্র প্রার্থীদের বেশি মনোনয়নপত্র বাতিল হয়েছে।’

ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তা কে এম আলী আজম বলেন, ‘আমরা ছোটখাট ভুল-ত্রুটির জন্য প্রার্থীদের মনোনয়নপত্র স্থগিত করে সমাধান করার চেষ্টা করেছি। অধিকাংশের সমাধান হয়েছে। যাদের বাতিল হয়েছে তারা আমাদের কাছ থেকে সার্টিফাইড কপি নিয়ে আপিল করতে পারবেন। আগামী তিনদিনের মধ্যে নির্বাচন কমিশন বরাবর আপিল করতে পারবেন।’

এদিকে ঢাকা-১ আসনে বিএনপির দুই প্রার্থী খন্দকার আবু আশফাক ও ফাহিমা হোসাইন জুবলীর মনোনয়নপত্র বাতিল হয়। খন্দকার আবু আশফাক -এর উপজেলা চেয়ারম্যান থেকে পদত্যাগ করার কাগজপত্র জেলা রিটার্নিং কর্মকর্তার অফিসে না পোঁছার কারণে তার মনোনয়নপত্র বাতিল হয়। মনোনয়নপত্রে স্বাক্ষর সংক্রান্ত জটিলতার কারণে অপর বিএনপির প্রার্থী ফাহিমা হোসাইন জুবলীর মনোনয়নপত্র বাতিল করা হয়।

ঢাকা-২ আসনে বিএনপির প্রার্থী আমান উল্লাহ আমানের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। তবে এই আসনে বিএনপির প্রার্থী আমান উল্লাহ আমানের ছেলে ব্যারিস্টার ইরফান ইবনে আমানের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

ঢাকা-৩ আসনে গণফোরামের মুক্তিযোদ্ধা মোস্তফা মহসীন মন্টুর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। তবে ঢাকা-২ আসনে মোস্তফা মহসীন মন্টুর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

Check Also

ওসমানী বিমানবন্দর থেকে ৬ কেজি স্বর্ণ জব্দ

যমুনা নিউজ বিডি: সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছয় কেজি ৩২ গ্রাম ওজনের জব্দ করেছে কাস্টমস …

Powered by themekiller.com