Home / অপরাধ-আদালত / ডোমারে বৌদ্ধ মূর্তি উদ্ধার, আটক ইউপি চেয়ারম্যান

ডোমারে বৌদ্ধ মূর্তি উদ্ধার, আটক ইউপি চেয়ারম্যান

যমুনা নিউজ বিডি:   নীলফামারীর ডোমারে প্রাচীন বৌদ্ধ মূর্তি উদ্ধার করেছে ডোমার থানা পুলিশ। এ ঘটনায় আজ রবিবার বিকালে স্থানীয় ইউপি চেয়ারম্যানকে আটক করেছে ডোমার থানা পুলিশ।

সরেজমিনে ও ডোমার থানা সূত্র জানায়, বিল খনন কালে গত ১১ জানুয়ারি শুক্রবার দুপুরে সেখান থেকে একটি প্রাচীন বৌদ্ধ মূর্তি পায় এলাকার শিশুরা। সোনারায় ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদের ছেলে ফরহাদ হোসেন কৌশলে মূর্তিটি হাতিয়ে নিয়ে চলে যায়। ঘটনাটি এলাকায় জানাজানি হলে চেয়ারম্যান ও তার পুত্র  ফরহাদ হোসেন আসল মূর্তিটি লুকিয়ে রেখে গত ১২ জানুয়ারি পুরাতন ইট ও কাঠের টুকরা থানায় জমা দেয়। স্থানীয় সাংবাদিকরা ঘটনাস্থলে গিয়ে মূর্তিটি পাওয়ার সত্যতা পেলে প্রশাসনকে জানায়। ডোমার থানা পুলিশ  সরেজমিনে তদন্ত করে জানতে পারে আসল মূর্তিটি তারা লুকানোর চেষ্টা করছে। গত শনিবার গভীর রাতে সিনিয়র সহকারী পুলিশ সুপার (সার্কেল) জয়ব্রতপালের নেতৃত্বে অফিসার ইনচার্জ মোকছেদ আলী চেয়ারম্যান আবুল কালাম আজাদের বাড়িতে অভিযান চালিয়ে মূর্তিটি উদ্ধার করে। এ বিষয়ে রবিবার সকাল ১১টায় ডোমার থানায় প্রেসব্রিফিং করে সাংবাদিকদের বিষয়টি অবগত করেন।

সিনিয়র সহকারী পুলিশ সুপার জয়ব্রত পাল বলেন, মূর্তিটি ফেরত দিতে চেয়ারম্যান ও তার ছেলে ফরহাদ গড়িমসি করে এবং আত্মসাতের চেষ্টা চালায়। স্থানীয় সাংবাদিক ও এলাকাবাসীর সহযোগিতায় আমরা তা উদ্ধার করতে পেরেছি। মূর্তিটি প্রাচীন কালের এবং কষ্টি পাথরের হতে পারে বলে তিনি ধারণা করেন। মূর্তিটি ওজন ৭ শত ৫০ গ্রাম, দৈর্ঘ্য সাড়ে ছয় ইঞ্চি, প্রস্থ আড়াই ইঞ্চি ।

ডোমার থানার অফিসার ইনচার্জ মোকছেদ আলী বেপারী বলেন, মূর্তিটি আত্মসাতের চেষ্টার অপরাধে চেয়ারম্যান ও তার পুত্র ফরহাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

তিনি বিকালে মোবাইল ফোনে জানান, সংশ্লিষ্ট সোনারায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদকে জিঙ্গাসাবাদের জন্য আটক করা হয়েছে। তিনি আরো বলেন, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিমা হক তাদের জানান, মূর্তিটি ১১ শতাব্দীর হতে পারে।

উল্লেখ্য, গত ৫ জানুয়ারি উপজেলার সোনারায় ইউনিয়নে মৎস্য অধিদপ্তর, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের অধীনে জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় চোমুয়ার বিল পুনঃ খনন প্রকল্পের উদ্বোধন করেন জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন। সেই বিল খননকালেই মূর্তিটি পাওয়া যায়।

Check Also

গোবিন্দগঞ্জে পূর্বশত্রুতার জেরে বিষ প্রয়োগে গরু হত্যা

যমুনা নিউজ বিডিঃ গাইবান্ধার গোবিন্দগঞ্জে পূর্বশত্রুতার জের ধরে গো-খাবারের বাশের কাটরা খোরে বিষ প্রয়োগ করে …

Powered by themekiller.com