Home / স্বাস্থ্যসেবা / গোসল করার সময় কানে জল ঢুকলে কীভাবে বার করবেন?

গোসল করার সময় কানে জল ঢুকলে কীভাবে বার করবেন?

যমুনা নিউজ বিডিঃ  গোসল বা শ্যাম্পু করতে গিয়ে কানে জল ঢুকে যাওয়ার সমস্যা খুবই সাধারণ। প্রায়ই আমরা এই সমস্যার সম্মুখীন হই। একবার কানের মধ্যে জল ঢুকলেই শুরু হয়ে যায় ভোঁ ভোঁ শব্দ। অনেকেই কানে আঙুল ঢুকিয়ে বা ধাক্কা দিয়ে জল বের করার চেষ্টা করে, কিন্তু সবসময় সেই পদ্ধতি কাজে দেয় না। অনেক সময় জল নিজে থেকেই বেরিয়ে যায়। আবার কখনও কখনও জল কানের অনেক গভীরে চলে যায়, যার ফলে কানে অসহ্য যন্ত্রণা, পুঁজ, চুলকানি, রক্ত বের হওয়া, ইত্যাদি নানান সমস্যা দেখা দেয়। এমনকী এর থেকে আপনি বধিরও হয়ে যেতে পারেন! তবে কয়েকটি পদ্ধতির মাধ্যমে খুব সহজেই কানে জমে থাকা জল বের করে ফেলা যায়। কীভাবে? আসুন জেনে নেওয়া যাক –

কানের দিকে মাথা কাত করে এক পায়ে লাফ দিন

আপনার যে কানে জল ঢুকেছে, সেই দিকে মাথা কাত করুন এবং এক পা তুলে লাফ দিন। এইভাবে ধাক্কা লাগলে কান থেকে জল বেরিয়ে যাবে।

নিঃশ্বাস-প্রশ্বাসের মাধ্যমে কানের জল বের করুন

নিঃশ্বাস-প্রশ্বাসের মাধ্যমে কানের জল বের করা যেতে পারে। এর জন্য, প্রথমে লম্বা শ্বাস নিন, এরপর দুই আঙুল দিয়ে নাকের ফুটো বন্ধ করে দিন। ওই বন্ধ নাক দিয়েই নিঃশ্বাস ছাড়ার চেষ্টা করুন। এটি করলে কান থেকে জল বেরোতে পারে।

কান টানুন

কানের পাতা টেনে ধরলে জল বাইরে বেরিয়ে আসতে পারে। এটি করার জন্য, আপনার মাথাটি একদিকে কাত করুন এবং কান ধরে টানুন

ভাপ নিন

কানে জল ঢুকলে সর্বপ্রথম অডিটরি টিউবটি বন্ধ হয়ে যায়, যার ফলে শুনতে সমস্যা হয়। এই টিউবটি খোলার জন্য স্টিম নেওয়া খুবই কার্যকর একটি উপায়। গরম জলের বাটির উপর মাথাটি এমনভাবে রাখুন যাতে বাষ্পটি মুখ এবং কান অবধি পৌঁছায়। ভাপ নেওয়ার সময় তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন, যাতে বাষ্প বাইরে বেরোতে না পারে। ১০-১৫ মিনিট ভাল করে স্টিম নিন। এর ফলে কানের ভিতরে থাকা জল শুকিয়ে যাবে।

কানের ওপর হাতের তালু রেখে চাপ দিন

আপনার যে কানে জল ঢুকেছে, মাথাটি সেই দিকে কাত করে কানের ওপর হাতের তালু রেখে চাপ দিন। চাপ দিয়েই সঙ্গে সঙ্গে হাতটি সরিয়ে নিন। দেখবেন জল বেরিয়ে আসবে।

ডাক্তার দেখান

যদি দু-তিন দিনের মধ্যেও কান থেকে জল না বেরোয়, তাহলে দেরি না করে অবশ্যই আপনার ডাক্তার দেখানো উচিত। কারণ, অনেক সময় কানে জল থাকার কারণে সংক্রমণের ঝুঁকি থেকে যায়।

Check Also

তুলসি পাতার উপকারিতা

যমুনা নিউজ বিডিঃ গত কয়েক দিনে শীত জেকে বসেছে। ফলে ঠান্ডা, কাশি কিংবা জ্বরের প্রকোপ …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com