Home / লাইফস্টাইল / কিনতে পারেন প্রক্রিয়াজাত অ্যালোভেরা

কিনতে পারেন প্রক্রিয়াজাত অ্যালোভেরা

যমুনা নিউজ বিডি:  দিন দিন পৃথিবীর তাপমাত্রা বাড়ছে। আবার শীতের সময় অনুভূত হচ্ছে তীব্র ঠাণ্ডা। এই দুই সময়ই ত্বকের জন্য প্রয়োজন হয় বাড়তি যত্ন।

শত শত বছর ধরে ত্বক ও চুলের সৌন্দর্যে ব্যবহৃত একটি কার্যকর উপাদানের নাম অ্যালোভেরা। কিন্তু এটি সব সময় হাতের কাছে পাওয়া যায় না। সেজন্য বাজার থেকে কিনতে পারেন প্রক্রিয়াজাত অ্যালোভেরা।

১। অ্যালোভেরা আই মাস্ক
শীত শুরু হওয়ার পর থেকে এই শুষ্কতা বিরাজ করবে কয়েক মাস। এই সময় আপনার চোখের সৌন্দর্যে ভাটা পড়বে। দুই চোখ হয়ে উঠবে ক্লান্ত আর শুষ্ক। এর বিরুদ্ধে লড়তে হবে অ্যালোভেরা দিয়ে। চোখের মাপ অনুযায়ী অ্যালেভেরা কেটে সেটি মাঝখান থেকে চিড়ে দুই চোখের ওপর আই মাস্ক হিসেবে ব্যবহার করুন। এ ধরনের মাস্ক বাজারে কিনতে পাওয়া যায়।

২। অ্যালোভেরা সানস্ক্রিন
রোদের ভেতর বাইরে বের হলেই তা মুখের ত্বকের জন্য ক্ষতিকর হবেই। এ ক্ষেত্রে আমরা সানক্রিন ব্যবহার করে থাকি। তবে অ্যালোভেরা সমৃদ্ধ সানস্ক্রিন ফেস লোশন বেশি কার্যকরী। এটি ইউভিএ এবং ইউভিবি রশ্মি থেকে আপনাকে রক্ষা করবে।

৩। অ্যালোভেরা জুস
অ্যালোভেরায় রয়েছে অ্যান্টি- অক্সিডেন্ট। প্রচুর পুষ্টি সমৃদ্ধ এই উপাদানে রয়েছে ভিটামিন এ, বি, সি, ই ইত্যাদি প্রায় সব রকম ভিটামিন। এ জন্য  অ্যালোভেরার শরবতও অত্যন্ত জনপ্রিয়। কিন্তু এই শরবত অনেকে খেতে পারেন না। তাদের জন্য বাজারে রয়েছে অ্যালোভেরা জুস।

৪। অ্যালোভেরা জেল
ত্বক কিংবা চুলের সৌন্দর্য হোক আর শরীরের ভেতরের উপকারিতায় হোক সবচেয়ে ভালো হয়  খাঁটি জেল ব্যবহার করতে পারলে। তবে অ্যালোভেরা প্লান্ট সবসময় হাতের কাছে পাওয়া যায় না। এ ক্ষেত্রে প্রক্রিয়াজাত জেলও দোকানে পাওয়া যায়।

সূত্র : এনডিটিভি

Check Also

রাশিফলে জেনে নিন কেমন যাবে আজকের দিনটি

যমুনা নিউজ বিডি: ধনু (23 Nov – 21 Dec) প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক বজায় থাকতে পারে। প্রয়োজনে …

Powered by themekiller.com